থেমে নেই যাদুরানী পশুর হাটে অতিরিক্ত হাসিল আদায়, আবারও দেড় লক্ষ টাকা অর্থ দন্ড 

হরিপুর( ঠাকুরগাঁও) প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার ঐতিহ্যবাহী যাদুরানি পশুর হাটে আবারও  অতিরিক্ত হাসিল  আদায়ের অভিযোগ উঠে । যাদুরানী  হাটে টোল আদায়ের মূল্য তালিকা টাঙানো বাধ্যতামূলক থাকলেও  কিন্তু  হাটে কোথাও মূল্য  তালিকা টাঙানো হয়নি। (১১-৬-২০২৪ ইং) তারিখে রোজ মঙ্গলবার দুপুর ১২টার সময় সাপ্তাহিক যাদুরানি পশু হাটে সরেজমিনে গিয়ে আবারও   দেখা যায়, গরুপ্রতি ২৩০ টাকা হারে টোল আদায় করার নিয়ম থাকলেও হাট ইজারাদার তার খুশিমতো নিচ্ছে ৫৫০ টাকা এবং ছাগলের ৯০ টাকা নেওয়ার নিয়ম থাকলেও নেওয়া হচ্ছিল ২০০ টাকা।
বশলগাঁও গ্রামের  মসলিম বলেন,  আমি গরু ক্রয় করেছি এবং আমার নিকট  ৫৫০ টাকা নিয়েছে ও বনগাঁও গ্রামের মজিবর বলেন, আমি  একট গরু নিলাম আমারও নিকট  ৫৫০ টাকা নিলো। প্রতিবাদ করলাম, কিছু করতে পারি নাই।
ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে জানা যায়,  পশু কেনা-বেচার যাদুরানি হাটে অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে, এ-কারণে  সাধারণ মানুষের মধ্যে ক্ষোভে ফেটে পড়ে। ইতিপূর্বে বিভিন্ন প্রিন্ট মিডিয়া ও ইলেকট্রনিক মিডিয়া অতিরিক্ত হাসিল বা টোল আদায় বিষয়ে সংবাদ প্রকাশিত হওয়ার কারণে  আজ (৪-৬-২০২৪ ইং তারিখে)  নির্বাহী ম্যাজিস্ট্রেট ও   উপজেলা ভূমি কমিশনার  হরিপুর, অতিরিক্ত  টোল বা হাসিলা  আদায় করার অভিযোগে  যাদুরানী হাটে  অভিযান চালায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা ভূমি কমিশনার হরিপুর, ভ্রাম্যমাণ আদালত আইন অনুযায়ী  হাট ইজারাদারকে অতিরিক্ত হাসিল বা টোল আদায়ের কারণে ১ লক্ষ টাকা অর্থ দন্ড করে এবং হাটের মূল্য তালিকা টাঙানো নির্দেশ প্রদান করে সতর্ক করা হয়।
কিন্তু সেই নির্দেশ অমান্য করে ১১-৬-২০২৪ ইং তারিখে আবারও অতিরিক্ত হাসিল বা টোল আদায় করে। সংবাদ পেয়ে দ্রুত যাদুরানী  হাটে আসেন উপজেলা নির্বাহী অফিসার মো,আরিফুজ্জামান   ও অফিসার  ইনচার্জ লতিফ শেখ সরেজমিনে এসে অতিরিক্ত হাসিল আদায়ের  জনসাধারণের অভিযোগ শুনেন এবং হাটে অতিরিক্ত হাসিল আদায়কারীকে  হাতেনাতে ধরেন। অতিরিক্ত হাসিল আদায় কারণে  ভোক্তা অধিকার আইনে ২০০৯ এর ৩৯, ৪০, ৫৫ ধারায় এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা  অর্থদন্ড প্রদান করে  হাটে মূল্য তালিকা টাঙানো  জন্য নির্দেশ প্রদান করেন।
গত ৪-৬২-০২০ইং তারিখে   অতিরিক্ত হাসিল বা টোল আদায় করার কারণে ১০০০০০  টাকা অর্থ দন্ড করা হলেও  থেমে নেই অতিরিক্ত হাসিল বা টোল আদায়। উপজেলা নির্বাহী অফিসার  ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো,আরিফুজ্জামান বলেন, অতিরিক্ত হাসিল আদায় কারণে ভোক্তা অধিকার আইনে অর্থ দন্ড করা হয়েছে।  এর পরে যদি অতিরিক্ত হাসিল আদায় করা হয় তাহলে আইন অনুযায়ী  ইজারাদারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ  হবে।