দেখতে আইফোন সিক্স এবং আইফোন সিক্স এস’এর মতোই প্রায় আইফোন সেভেন

সান ফ্রান্সিসকোর লঞ্চে কী হল?

অ্যাপল ঘোষণা করল তাদের ৪.৭ ইঞ্চির আইফোন সেভেন এবং ৫.৫ ইঞ্চির আইফোন সেভেন প্লাসের কথা। অ্যাপল ওয়াচ’এর লেটেস্ট ভার্সন সিরিজ টু এবং তার সঙ্গে নতুন ওয়্যারলেস হেডসেট অ্যাপল এয়ারপড’এর ঘোষণাও করা হয়।
আইফোন সেভেন’এ কী আছে?
• সলিড কালারের উপর জোর দেওয়া হয়েছে নতুন আইফোনে। ম্যাট ফিনিশ করা সলিড ব্ল্যাক এবং গ্লসি জেট-ব্ল্যাকেও পাওয়া যাবে আইফোন সেভেন।
• ডুয়াল ক্যামেরা সেটআপ থাকছে। পিছনের অংশে ক্যামেরার লুক বদলে দেওয়া হয়েছে অনেকটাই। এতে আরও ওয়াইড অ্যাঙ্গল ছবি তোলা সম্ভব হবে। ডেপ্‌থ অফ ফিল্ডও আগের চেয়ে অনেকটা বেশি পাওয়া যাবে।
• হেডফোন জ্যাকই থাকছে না। লাইটনিং পোর্টের মাধ্যমে অডিও ডিভাইসগুলোর সঙ্গে কানেক্ট করবে আইফোন সেভেন এবং সেভেন প্লাস।
•  হোম বাটন সেভাবে থাকছে না। ‘টাচ স্পেসিফিক’ অংশ হোম বাটনের কাজ করবে হ্যাপটিক ফিডব্যাকের মাধ্যমে। মানে স্পর্শ করার অনুভূতিটা আরও কয়েকগুণ বেড়ে গেল আর কী! কিছুক্ষণ অন্তরই যার সাহায্যে একটা ‘বাজ্‌’ অনুভব করবেন।
• কোয়াড-কোর এ টেন ফিউশন প্রসেসর এই ফোন দু’টিতে রাখা হয়েছে। দু’টো হাই-এফিশিয়েন্সি এবং দু’টো হাই-পাওয়ার প্রসেসর। আগের আইফোনের ব্যাটারির চেয়ে অন্তত দু’ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাক-আপ দেবে ফিউশন প্রসেসর।

ভারতে কত দাম?
৬০ হাজার থেকে শুরু হচ্ছে আইফোন সেভেনের দাম।
আইফোন সেভেন প্লাসের দাম এখনও নির্ধারণ করা হয়নি। মনে করা হচ্ছে, আরও ১০ হাজার টাকা বেশি হতে পারে তার দাম।

দাম কি খুব বেশি হয়ে গেল?
না, বিশেষজ্ঞেরা বরং উল্টো কথা বলছেন। আইফোন সিক্স এস ভারতে লঞ্চ হয়েছিল ৬২ হাজার টাকা থেকে। যেটা ছিল ১৬ জিবি। আইফোন সেভেন এবং সেভেন প্লাস’এর বেস স্টোরেজ ৩২ জিবি।
১৬ জিবি আইফোনের জমানা কি শেষ?
খানিকটা সেরকমই ধরে নিন। কে আর ৩২ জিবি ছেড়ে ১৬ জিবি কিনতে চাইবে! আর নতুন মডেলগুলোয় ১৬ জিবি রাখছেও না অ্যাপল। বরং এবার ৬৪ জিবি, ১২৮ জিবি কিংবা ২৫৬ জিবি’র কথা ভাবুন!

৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাকের কী হবে?
থাকছে না। লাইটনিং পোর্ট বানিয়ে ফেলেছে অ্যাপল। আইফোন ইউজাররা সাধের হেডফোনটা কী করবেন তাহলে? একটা হেডফোন জ্যাক অ্যাডাপ্টারের ব্যবস্থা রাখা হয়েছে তাদের জন্য।

সেভেন এবং সেভেন প্লাস, দু’টোতেই কি ডুয়াল ক্যামেরা থাকছে?
না। সেভেন প্লাসে থাকছে শুধু। সেভেনের ক্যামেরাও ভাল। তবে সেভেন প্লাসে ওয়াইড অ্যাঙ্গল, টেলিফোটো কম্বিনেশনটা বাড়তি। সেভেনে অপটিকাল ইমেজ স্টেবিলাইজার আছে। সেভেন প্লাসে টু-এক্স অপটিকাল জুম এবং টেন-এক্স ডিজিটাল জুম করা যাবে। ব্যাপারই আলাদা!