দেখুন কিভাবে জ্বালিয়ে দিয়েছে রোহিঙ্গাদের গ্রাম

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের অপারেশনাল স্যাটেলাইট অ্যাপ্লিকেশনস প্রোগ্রাম (ইউএনওএসএটি) থেকে পাওয়া তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে রয়টার্স একটি গ্রাফিক চিত্র তৈরি করে দেখিয়েছে, রাখাইন রাজ্যের সর্বউত্তরের সবুজ পাহাড়ি অঞ্চল থেকে দক্ষিণে উপকূল পর্যন্ত প্রায় ১১০ কিলোমিটার বিস্তৃত এলাকাজুড়ে রোহিঙ্গাদের কোন কোন গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছে। গ্রাফিক চিত্রে জ্বালিয়ে দেওয়া গ্রামগুলো ‘লাল চিহ্ন’ দিয়ে দেখানো হয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে গত বছর ২৫ আগস্ট শুরু হওয়া দেশটির সেনাবাহিনীর বর্বর অভিযানে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের কয়েক শত গ্রাম জ্বালিয়ে দেওয়ার খবর আগেই পাওয়া গেলেও এবার মিথষ্ক্রীয় গ্রাফিক চিত্রে নির্দিষ্ট করে দেখানো হয়েছে সেই গ্রামগুলো।

* দেখুন গ্রাফিক চিত্রে

রয়টার্সের তৈরী গ্রাফিক চিত্র সম্পর্কে জানতে চাওয়া হলে কোনো মন্তব্য করেনি মিয়ানমার সেনাবাহিনী। তবে এর আগে হিউম্যান রাইটস ওয়াচ স্যাটেলাইট চিত্র বিশ্লেষণ করে জানিয়েছে, রোহিঙ্গাদের ৩৫৪টি গ্রাম সম্পূর্ণ বা আংশিক জ্বালিয়ে দেওয়া হয়েছে।

রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর এই অভিযানকে ‘জাতিগত নিধন অভিযান’ বলে অভিহিত করেছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। কিন্তু দেশটির সেনাবাহিনী সব অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং তাদের সঙ্গে সুর মিলিয়েছেন মিয়ানমারের ডি ফ্যাক্টো সরকারপ্রধান ও রাষ্ট্রীয় পরামর্শক অং সান সু চি।

সেনাবাহিনীর নির্যাতন-নিপীড়ন ও তাদের গ্রামসুদ্ধ জালিয়ে দেওয়ায় জীবন বাঁচাতে গত চার মাসে ৬ লাখ ৫৫ হাজারের বেশি রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে মিয়ানমার। এ নিয়ে দুই দেশ কাজ করছে, তবে রোহিঙ্গা প্রত্যাবাসনে আনুষ্ঠানিক কোনো প্রক্রিয়া এখনো শুরু হয়নি।