জাতীয় সংসদ নির্বাচন

দেশীয় পর্যবেক্ষক সংস্থার আবেদনের সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদকঃ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের অনুমোদন চেয়ে দেশীয় পর্যবেক্ষক সংস্থার আবেদনের সময় বাড়িয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এতে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত আবেদনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

এর আগে আবেদনের সময় গত ২৫ নভেম্বর শেষ হয়। ওই সময় পর্যন্ত কমবেশি ৪০টি সংস্থা নির্বাচন পর্যবেক্ষণের অনুমোদন চেয়ে আবেদেন করে।

এদিকে বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের ভিসা প্রদান, নিরাপত্তা, ইমিগ্রেশন সুবিধাসহ অন্যান্য বিষয়ে প্রস্তুতিমূলক কাজের অগ্রগতি পর্যালোচনা আজ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে বসছে ইসি। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র আরও জানিয়েছে, সংসদ নির্বাচন সামনে রেখে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে কাল বুধবার বৈঠকে বসবে ইসি। ওই বৈঠকে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল অংশ নেওয়ার কথা রয়েছে। যদিও ইইউ ২৭ নভেম্বর বৈঠকের সময় চেয়েছিল।

এদিকে নির্বাচনে আচরণ বিধিমালা প্রতিপালন দেখভালে সারাদেশে কমবেশি ৮০২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট আজ মাঠে নামছেন। তারা নির্বাচনে আচরণবিধি লঙ্খনের প্রমাণ পেলে দায়ীদের মোবাইল কোর্টের মাধ্যমে সাজা দিতে পারবেন।

ইসির কর্মকর্তারা জানান, এ নির্বাচন পর্যবেক্ষণে বিপুলসংখ্যক দেশি-বিদেশি পর্যবেক্ষক অংশ নিক-এমনটিই চায় নির্বাচন কমিশন। এজন্য তাদের আবেদনের সময়ও বাড়িয়ে ৭ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

এছাড়া কমিশন থেকেও ৩৪টি দেশ ও ৪টি সংস্থার ১১৪ জনকে নির্বাচন পর্যবেক্ষণে আসার আমন্ত্রণ জানানো হয়েছে। সোমবার পর্যন্ত প্রায় ১০০ জন এ নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহ প্রকাশ করেছে। বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের ভিসা প্রক্রিয়াকরণ, নিরাপত্তা ও স্বাস্থ্য সেবাসহ সার্বিক প্রস্তুতির বিষয়ে আজ কমিশনে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থা নিয়ে সভার আয়োজন করা হয়েছে।

নির্বাচন কমিশন সচিবের সভাপতিত্বে অনুষ্ঠেয় এ বৈঠকে পররাষ্ট্র, স্বরাষ্ট্র এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড ও সিভিল এভিয়েশন এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিত থাকতে অনুরোধ জানিয়েছে ইসি।

প্রার্থীর তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক: জাতীয় সংসদ নির্বাচনে আগ্রহী প্রার্থীদের তথ্য চেয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক মো. আনিচুর রহমান সই করা চিঠি সব রিটার্নিং অফিসারকে পাঠানো হয়েছে।

চিঠিতে বাংলাদেশ ব্যাংক জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারী প্রার্থীদের ঋণখেলাপ সংক্রান্ত তথ্য দিতে সব প্রার্থীর নাম, ঠিকানা, জাতীয় পরিচয়পত্র এবং করদাতা শনাক্তকরণ সংখ্যা (টিআইএন) তথ্য প্রয়োজন।