ধর্মঘট ও আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন বেসরকারি প্রাথমিক শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক : জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান ধর্মঘট ও আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন বেসরকারি প্রাথমিক শিক্ষকরা। জাতীয়করণের এক দফা দাবিতে গত ২১ জানুয়ারি থেকে শুরু হওয়া অবস্থান কর্মসূচির পর ২৩ জানুয়ারি থেকে প্রতীকী অনশন কর্মসূচি ও ২৭ জানুয়ারি থেকে আমরণ অনশন পালন করছেন তারা। শিক্ষকরা জানান, অনশনে থাকা শিক্ষকদের অধিকাংশ শীত ও ধুলাবালির কারণে শ্বাসকষ্ট, জ্বর ও কাশিতে ভুগছেন। এখন পর্যন্ত ২১৫ জন শিক্ষক অসুস্থ হয়েছেন। মেডিক্যালে ভর্তি রয়েছেন ৩৯।

বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির মহাসচিব কামাল হোসেন বলেন, মরতে হয় মরবো, তবুও প্রধানমন্ত্রীর দেওয়া ঘোষণা বাস্তবায়ন ছাড়া ঘরে ফিরবে না। আমাদের একটাই চাওয়া প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কেউ এসে তাদের আশ্বস্ত করুক। আমরা রাজ‌কীয়ভা‌বে থাক‌তে চাই না, শুধু দুবেলা খেতে চাই, তাই চাক‌রি জাতীয়করণ চাই।

তারা আরো বলেন, ৯ জানুয়ারি ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন। তখন শর্ত ছিল নিজস্ব জমি থাকতে হবে। সে অনুযায়ী বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা নিজেদের স্কুলের জমি সরকারের নামে লিখে দিয়েছেন। এরপরে চার হাজার ১৫৯টি বিদ্যালয় জাতীয়করণ হয়। কিন্তু অধিকসংখ্যক স্কুল জাতীয়করণ না হওয়ার পরেও জাতীয়করণের অপেক্ষায় ছিলেন তারা। কিন্তু তাদের অপেক্ষা শেষ না হওয়ায় রাস্তায় এসে বসেছেন।