নতুন রেকর্ডে শীর্ষে সৌম্য

এতদিন লজ্জার রেকর্ডটি এককভাবে নিজের দখলে রেখেছিলেন আয়ারল্যান্ডের পল স্টার্লিং। শনিবার (৮ জুন) শ্রীলঙ্কার বিপক্ষে শূন্য রানে আউট হয়ে সে রেকর্ডে ভাগ বসালেন সৌম্য সরকার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যৌথভাবে সর্বোচ্চ ডাকের মালিক বনে গেলেন বাংলাদেশের এই ব্যাটার।

গত বছরের আগস্টে ভারতের বিপক্ষে শূন্য রানে আউট হয়ে সর্বোচ্চ ডাকের বিশ্ব রেকর্ড গড়েছিলেন স্টার্লিং। ১৩১তম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নেমে ১৩তম বারের মতো শূন্য রানে আউট হয়েছিলেন তিনি। এরপর আরও ১৩ ম্যাচ খেললেও সংখ্যাটা বাড়েনি।

দশ মাস পর তার সে লজ্জার রেকর্ডের সঙ্গী হলেন সৌম্য। সে সময় অবশ্য টাইগার ব্যাটারের টি-টোয়েন্টিতে ডাকের সংখ্যা ছিল ১১টি। এরপর বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে শূন্য রানে আউট হয়ে সংখ্যাটা ১২’তে নিয়ে যান তিনি। আর বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে নিজের ৮৪তম ম্যাচে ১৩তম বারের মতো শূন্য রানে আউটের লজ্জায় পড়লেন তিনি। তবে এদিন তিনি রানের দেখা না পেলেও দল জিতেছে ২ উইকেটের ব্যবধানে।

এদিকে সৌম্য ও স্টার্লিংয়ের এ রেকর্ডে অবশ্য খুব দ্রুতই যোগ দিতে পারেন রোহিত শর্মা। ১২টি শূন্য রানের ইনিংসে তাদের পেছনে অবস্থান করছে ভারত অধিনায়ক। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে থাকা খেলোয়াড়দের মধ্যে আরও দুজন অন্তত দশটি শূন্যর দেখা পেয়েছেন। স্কটল্যান্ডের অধিনায়ক রিচি বেরিংটন ৯২ ম্যাচে ১০ বার আউট হয়েছেন রানের খাতা না খুলেই। সমান সংখ্যক ম্যাচে একই অভিজ্ঞতা হয়েছে শ্রীলঙ্কার দাসুন শানাকারও।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশিদের মধ্যে সৌম্যের পরে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ডাকের তালিকায় নাম আছে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের। দুজনের নামের পাশেই ৮টি করে ডাক। ১০২ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে বিদায় নেয়ায় এ সংখ্যাটি বাড়ার সুযোগ নেই মুশফিকের। অন্যদিকে ১২৩ ম্যাচ খেলা সাকিবও ক্যারিয়ারের সায়াহ্নে।