নবম ওয়েজ বোর্ড শুধু প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের জন্য

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইলেক্ট্রনিক গণমাধ্যমকে নবম ওয়েজ বোর্ডে যুক্ত করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। মঙ্গলবার বিকেলে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। মন্ত্রী বলেন, নবম ওয়েজ বোর্ড শুধু প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের জন্য। ইলেকট্রনিক গণমাধ্যম তথা টেলিভিশন ও অনলাইন মিডিয়ার সংবাদকর্মীদের জন্য আপাতত কিছু করা যায়নি। কারণ এগুলোর কর্মপদ্ধতি ঠিক করা যায়নি। সাংবাদিক নেতারাও প্রস্তাব দেননি। তারপরও সরকার বসে নেই।

তিনি বলেন, সরকার, মালিক ও শ্রমিক— ত্রিপক্ষ বসে ইলেকট্রনিক গণমাধ্যমের কর্মপদ্ধতি ঠিক করা গেলে ছয় মাসের মধ্যে আলাদা প্রজ্ঞাপন জারি করে ওই দুটি মাধ্যমকে নবম ওয়েজ বোর্ডে একীভূত করতে পারব।

ইনু বলেন, ২০১৬ ইলেকট্রনিক গণমাধ্যমকে ওয়েজ বোর্ডে যুক্ত করতে একটি কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটিতে সবপক্ষের লোকজন রয়েছে। কিন্তু কমিটি এ ব্যাপারে কোনো প্রস্তাব করেনি। তবুও আমরা হাল ছাড়িনি। সম্প্রতি যে ওয়েজ বোর্ড গঠন করা হয়েছে সেখানে ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মীদের বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে। বোর্ড পরীক্ষা-নিরীক্ষা করে ইলেকট্রনিক মিডিয়ার ব্যাপারে সুপারিশ করবে। নবম ওয়েজ বোর্ডের প্রজ্ঞাপনে এ বিষয়টি উল্লেখ করে দেওয়া হয়েছে। ফলে এ বিষয়টি এড়িয়ে যাওয়ার সুযোগ নেই।

নবম ওয়েজ বোর্ডের প্রজ্ঞাপন জারির দিনটি সাংবাদিকদের জন্য শুভদিন উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, আমরা কথা দিয়েছিলাম নবম ওয়েজ বোর্ড হবে। এখন আমরা কথা রেখেছি। ‍নবম ওয়েজ বোর্ড গঠনের পর মন্ত্রণালয়ের এখন আর কোনো কাজ বাকি নেই। কমিটি চাইলে বুধবার থেকেই এ বিষয়ে কাজ শুরু করতে পারে।

তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিকদের কল্যাণে আমরা শুধু সাংবাদিক-সহায়তা নীতি প্রণয়ন করেই ক্ষান্ত হইনি, আইনের মাধ্যমে প্রতিষ্ঠা করেছি সাংবাদিক কল্যাণ ট্রাস্ট। বেসরকারি টেলিভিশন, রেডিও ও অনলাইন গণমাধ্যমের সুষ্ঠু বিকাশের লক্ষ্যে জাতীয় সম্প্রচার নীতিমালা, জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়ন করেছি এবং জাতীয় সম্প্রচার আইন প্রণয়নের কাজ চলছে।’ আগামীতে সব পত্রিকা মজুরি বোর্ড রোয়েদাদ বাস্তবায়ন করবে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ওয়েজ বোর্ড গঠনে দেরি হলো কেন জানতে চাইলে মন্ত্রী বলেন, কমিটিতে মালিক পক্ষের প্রতিনিধি পাওয়া যাচ্ছিল না। এজন্য প্রজ্ঞাপন জারি করতে দেরি হয়েছে। মালিক পক্ষের প্রতিনিধি না পাওয়ায় প্রধানমন্ত্রী আমাকে ধৈর্য ধরতে বলেছিলেন। পরবর্তী সময়ে নামসহ প্রজ্ঞাপন জারি করতে পেরেছি। মালিক পক্ষের নাম বাদ দিয়ে কমিটি গঠন করলে ওয়েজ বোর্ড বাস্তবায়ন অনেক কঠিন হতো।’

অনেক প্রতিষ্ঠান অষ্টম ওয়েজ বোর্ড বাস্তবায়ন না করেই সরকারি সুযোগ নিচ্ছে অভিযোগ করা হলে তথ্যমন্ত্রী বলেন, এজন্য বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) নেতৃত্বে একটি মনিটরিং কমিটি আছে। সেখানে সরকারের সঙ্গে মালিক, সাংবাদিক ও কর্মচারী প্রতিনিধিরা থাকেন। কমিটি এসব প্রতিষ্ঠান সম্পর্কে সনদ দেয় বলেই সরকারি সুযোগ-সুবিধা পায়।’

‘ওয়েজ বোর্ড না দিয়েও সুযোগ-সুবিধা নেয় এমন প্রতিষ্ঠান সম্পর্কে এখনো আমরা নির্দিষ্ট কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে ব্যবস্থা নিতে পারতাম। তবে ওয়েজ বোর্ডের ওপর আস্থা রাখুন, আপনারা সুফল পাবেন।’

সংবাদ সম্মেলনের শুরুতে হাসানুল হক ইনু নবম ওয়েজ বোর্ড অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সহযোগিতার জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে ধন্যবাদ জানান।

এ সময় তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম, ভারপ্রাপ্ত তথ্য সচিব মো. নাসির উদ্দিন আহমেদ, প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার উপস্থিত ছিলেন।

আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে চেয়ারম্যান করে নবম সংবাদপত্র মজুরি বোর্ড গঠন করে সরকার।