না’গঞ্জে লকডাউনে স্বাভাবিক জীবনযাত্রা!

নিজস্ব প্রতিবেদকঃ নারায়ণগঞ্জে করোনা ভাইরাসে (কোভিড-১৯) সংক্রামণের হার অন্য সব জেলা ও রাজধানীর পর সর্বোচ্চ। এ জেলায় করোনার প্রাদুর্ভাবের শুরু থেকেই বেশি মানুষ সংক্রমিত হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এ জেলাকে গত ৮ এপ্রিল থেকে লকডাউন ঘোষণা করে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

এ লকডাউন নারায়ণগঞ্জে এখন আর কেউ মেনে চলেছে না। যদিও শুরু থেকেই লকডাউন তেমন একটা মেনে চলেননি স্থানীয় বাসিন্দারা। লকডাউনের বিষয়টি অনেকটাই ‘কিতাবে আছে, গোয়ালে নেই’-অবস্থা।

শুক্রবার (১ মে) নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া, কালিরবাজার, দিগুবাবুর বাজার, ২ নম্বর রেলগেট, নয়ামাটিসহ বিভিন্ন এলাকা ঘুরে এমন দৃশ্য দেখা গেছে। এছাড়া শহরের অলিগলিগুলোর তো একেবারেই নাজেহাল অবস্থা। সেখানে প্রতি মুহুর্তেই মানুষ ঘর থেখে বের হচ্ছেন, আড্ডা দিচ্ছেন, এলাকায় বসেছে ইফতারির দোকান। সেখানে নেই নিরাপদ শারীরিক দূরত্ব না মেনেই চলছে বিক্রিও।

নারায়ণগঞ্জ শহরের প্রায় প্রতিটি এলাকার সব দোকান খোলা, শহরের বিসিক শিল্প এলাকায় গার্মেন্টসগুলো খোলা, নয়ামাটি এলাকায় ব্যবসা প্রতিষ্ঠান খোলা, কালিরবাজারের প্রায় সব দোকান খোলা, দিগুবাবুর বাজার শহরের আলাউদ্দিন খান স্টেডিয়ামে সরিয়ে নিলেও এখানেও রয়েছে অনেক দোকান খোলা। রয়েছে মানুষের ভিড়। এদের অধিকাংশের মুখেই নেই মাস্ক। পাশাপাশি কেউই বজায় রাখছেন শারীরিক নিরাপদ দূরত্বও।

জরুরি ইন্টারনেট সেবায় কাজে যুক্ত থাকা আলিফ হাসান জানান, আমি তো কয়েকদিন আগেইও নারায়গঞ্জে এতটা স্বাভাবিক জীবনযাত্রা দেখিনি। তখনো চাষাঢ়ায় আমি দেখতাম মানুষ জরুরি প্রয়োজন ছাড়া বের হতো না। কিন্তু গত চার থেকে পাঁচ দিন ধরেই একেবারেই স্বাভাবিক হয়ে গেছে আমাদের চলাফেরা। আমি বৃহস্পতিবার (৩০ এপ্রিল) চাষাঢ়া মোড়ে যানজটে আটকাও পড়ে ছিলাম। আমি তো ভেবেছি লকডাউন উঠে গেছে।

কালিরবাজার এলাকায় ওষুধ কিনতে আসা রহমান মিয়া জানান, আমি তো লগডাউনের পর বাসা থেকে জরুরি প্রয়োজন ছাড়া বের হইনি। দুপুরে বের হয়ে কিছুটা অবাক হয়েছি, তার মানে কি শুধু আমিই লকডাউন মানছিলাম! আর কেউ লকডাউন মানেনি, নাকি লকডাউন উঠিয়ে নেওয়া হলো?

এমন অবস্থায় দ্রুত লকডাউন কার্যকর করা কিংবা এভাবে চললে সেটি উঠিয়ে নেওয়ার পক্ষেই অনেকেই কথা বলছেন। এর মধ্যে শহরের প্রধান প্রধান সড়ক কিংবা কোনো এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের তেমন উপস্থিতি নেই বলেও জানান স্থানীয়রা।