নার্স আন্দোলন ছিল উদ্দেশ্যপ্রণোদিত

নিজস্ব প্রতিবেদক : নিয়োগ পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ থেকে বঞ্চিত নার্সরা অভিযোগ করেছেন, ব্যাচ, মেধা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে নার্স নিয়োগের আন্দোলন ছিল উদ্দেশ্যপ্রণোদিত।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সম্প্রসারিত মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তারা। ‘নিয়োগ পরীক্ষা বঞ্চিত সাধারণ নার্স’ নামের একটি সংগঠন এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংগঠনটির নেতারা বলেন, যারা মূল আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন, তারা সাধারণ নার্সদের সঙ্গে বেইমানি করে নিয়োগ পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের মুখপাত্র খাদেমুল ইসলাম বলেন, গত ২৮ মার্চ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) নার্স নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয়। ওই বিজ্ঞপ্তি বাতিলের দাবিতে বিডিবিএনএ এবং বিবিজিএসএস নামের দুই সংগঠনের ব্যানারে আমরা আন্দোলন করি। এর পরিপ্রেক্ষিতে গত ১ মে স্বাস্থ্যমন্ত্রীর বাসভবন ঘেরাও করি। সরকার আমাদের দাবি না মানলে আন্দোলন থেকে নীরবে পিছিয়ে পড়েন তারা। এমনকি নিয়োগ পরীক্ষার দিন আমাদের কিছু না জানিয়ে তারা পরীক্ষায় অংশ নেন। ওই দিন তারা সাধারণ শিক্ষার্থীদের ঢাকা নার্সিং কলেজে আটকে রেখে যান।

তিনি বলেন, বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে আমরা পরীক্ষার জন্য আবেদন করেছিলাম। তবে সব নার্স মিলে জ্যেষ্ঠ নার্সদের নিয়োগের ব্যাপারে যেহেতু আমরা একমত হয়েছিলাম, সেজন্য ওই আন্দোলনে আমাদের সংহতি ছিল। কিন্তু স্বাস্থ্যমন্ত্রীর বাসভবন ঘেরাও কর্মসূচি বা সাধারণ মানুষ ভোগান্তিতে পড়ে, এ ধরনের কোনো কর্মসূচিতে আমাদের সমর্থন ছিল না। বিডিবিএনএর কয়েকজন নেতার প্ররোচণায় সেসব কর্মসূচিতে যোগ দেই। পরে আমরা জানতে পারি, এ আন্দোলনের মাধ্যমে সরকারকে চাপে ফেলতে চেয়েছিল বেকার নার্স নেতারা।

বিডিবিএনএর নেতারা সহজ সরল নার্সদের সঙ্গে প্রতারণা করছেন, এ অভিযোগ করে তিনি বলেন, যারা এমন ঘৃণ্য কাজ করেছে, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার। পাশাপাশি আমরা আমাদের ভুল বুঝতে পেরেছি। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের কাছে দুঃখ প্রকাশ করছি।

সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে পুনরায় নার্স নিয়োগের বিজ্ঞপ্তি দিয়ে পরীক্ষা নেওয়ার আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- উম্মে মরিয়ম চৌধুরী, শেফালী আক্তার, নাজনিন আক্তার, আহসান হাবিব প্রমুখ।