নিদাহাস ট্রফির ইতিহাস

খেলা ডেস্ক: আজ বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় পর্দা উঠছে নিদাহাস ট্রফির দ্বিতীয় আসরের। এবারের এই আসরে স্বাগতিক শ্রীলঙ্কা ছাড়াও অংশ নিচ্ছে ভারত ও বাংলাদেশ।

১৯৯৮ সালে অনুষ্ঠিত হয়েছিল নিদাহাস ট্রফির প্রথম আসর। প্রথম আসরে স্বাগতিক শ্রীলঙ্কা ছাড়াও অংশ নিয়েছিল নিউজিল্যান্ড ও ভারত। ওয়ানডে ফরম্যাটের সেই আসরে ফাইনাল খেলেছিল শ্রীলঙ্কা ও ভারত। সৌরভ গাঙ্গুলি ও শচীন টেন্ডুলকারের রেকর্ড রানের জুটিতে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। তার ২০ বছর পর এবার বসছে দ্বিতীয় আসর।

অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে এই ‘নিদাহাস’ শব্দের অর্থ কী? কেনইবা এমন একটি টুর্নামেন্টের আয়োজন করা হয়?

‘নিদাহাস’ শব্দের অর্থ : নিদাহাস একটি সংস্কৃত শব্দ। যার অর্থ ফ্রিডম বা স্বাধীনতা। নিদাহাস ট্রফির বাংলা অর্থ দাঁড়ায় ‘স্বাধীনতা কাপ’।


কেন এই টুর্নামেন্ট : ১৯৪৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীলঙ্কা ব্রিটিশদের শাসন থেকে মুক্তি লাভ করে। প্রতি বছর ৪ ফেব্রুয়ারি দ্বীপ রাষ্ট্রটি তাদের স্বাধীনতা দিবস হিসেবে পালন করে আসছে। এই স্বাধীনতা দিবসের বিভিন্ন জয়ন্তীতে তারা নানারকম আয়োজন হাতে নিয়ে থাকে। তারই একটি অংশ নিদাহাস ট্রফি।

১৯৯৮ সালে ছিল শ্রীলঙ্কার স্বাধীনতার ৫০ বছর পূর্তি তথা সুবর্ণ জয়ন্তী (গোল্ডেন জুবিলি)। সে উপলক্ষ্যে নিউজিল্যান্ড ও ভারতকে নিয়ে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড আয়োজন করেছিল নিদাহাস ট্রফির প্রথম আসর।

চলতি বছর অর্থাৎ ২০১৮ সাল হচ্ছে শ্রীলঙ্কার স্বাধীনতার ৭০ বছর পূর্তি। আর এ উপলক্ষ্যে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড আয়োজন করেছে নিদাহাস ট্রফির দ্বিতীয় আসর। যেখানে অংশ নিচ্ছে ভারত ও বাংলাদেশ। অবশ্য বাংলাদেশ ও ভারতের অংশগ্রহণের বিষয়টি এক বছর আগেই নিশ্চিত হয়েছিল। প্রথম আসরটি ওয়ানডে ফরম্যাটে হলেও এবারের আসরটি হচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটে।

যেমন ছিল প্রথম আসর : ১৯৯৮ সালের ১৯ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত হয়েছিল নিদাহাস ট্রফির প্রথম আসর। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে প্রত্যেকটি দল প্রত্যেকের সঙ্গে তিনবার করে মুখোমুখি হয়েছিল। শ্রীলঙ্কা ৬ ম্যাচের ৩টিতে জিতে, ১টিতে হেরে (২টি ম্যাচে কোনো ফল হয়নি) পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে ফাইনাল নিশ্চিত করেছিল।

ভারত ও নিউজিল্যান্ড বৃষ্টির বাগড়ার মধ্যে পরে। বৃষ্টির কারণে তাদের চারটি করে ম্যাচে কোনো ফল হয়নি। বাকি দুটি ম্যাচের ১টিতে জিতে ও ১টিতে হেরে দ্বিতীয় স্থানে থেকে শ্রীলঙ্কার সঙ্গে ফাইনালে যায় ভারত। অন্যদিকে নিউজিল্যান্ড খেলার সুযোগ পাওয়া দুটি ম্যাচের দুটিতেই হেরে বিদায় নেয়।


৭ জুলাই ফাইনালে ভারত প্রথম ব্যাট করতে নামে। উদ্বোধনী জুটিতে সৌরভ গাঙ্গুলি ও শচীন টেন্ডুলকার রেকর্ড ২৫২ রান তোলেন। টেন্ডুলকারের ১২৮ ও গাঙ্গুলির ১০৯ রানের ইনিংসে ভর করে ৫০ ওভারে ৬ উইকেটে ৩০৭ রান করে ভারত।

জবাবে অরবিন্দ ডি সিলভার সেঞ্চুরিতে (১০৫) বেশ লড়াই করেছিল শ্রীলঙ্কা। কিন্তু ৪৯.৩ ওভারে সবকটি উইকেট হারিয়ে ৩০১ রানের বেশি করতে পারেনি। ৬ রানের দারুণ জয়ে চ্যাম্পিয়ন হয় ভারত।

ফাইনালে ম্যাচসেরা হয়েছিলেন শচীন টেন্ডুলকার। আর ৩৬৮ রান করে সিরিজসেরা হয়েছিলেন শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভা।