ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   নিরাপদ সড়ক দিবস পালিত

নিরাপদ সড়ক দিবস পালিত

October 22, 2016 - 9:14 AM

নিজস্ব প্রতিবেদক :  ‘দোষারোপ নয়, দুর্ঘটনার কারণ জানতে হবে, সবাইকে নিয়ম মানতে হবে’ এই স্লোগানকে সামনে রেখে পালিত হচ্ছে নিরাপদ সড়ক দিবস।

নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২৩ বছর ধরে সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। সড়ককে নিরাপদ করার আন্দোলনের ধারাবাহিকতায় প্রতিবছর ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়।

দিবসটি উপলক্ষে শনিবার সকাল ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সামনে থেকে নিসচার চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে একটি র‌্যালি শুরু হয়।

র‌্যালিটি কাকরাইল, বিজয়নগর, পল্টন হয়ে মুক্তাঙ্গনে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

র‌্যালি শেষে সংক্ষিপ্ত বক্তব্যে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনার মতো দেশের একটি দুর্যোগসম এই সমস্যা নিয়ে রাজনৈতিক নেতৃবৃন্দের অনীহা আমাকে ভাবিয়ে তুলেছে। আমরা প্রায়ই দেখি, দেশের কোনো না কোনো সমস্যায় রাজনৈতিক নেতৃবৃন্দ জাতীয় ঐক্যের কথা বেশ জোর দিয়ে বলে থাকেন। উদাহরণ হিসেবে গুলশানে জঙ্গি হামলার ঘটনা উল্লেখ করা যেতে পারে। তখন আমরা দেখেছি সরকারি, বিরোধী দল- দলমত-নির্বিশেষে ঐক্যের কথা বলে সরব হয়ে উঠেছিল।

তা ছাড়া জাতীয় ঐক্যের প্রশ্নে নির্বাচন কমিশন গঠন, নির্বাচন পরিচালনায় নিরপেক্ষ সরকার গঠনে রাজনৈতিক নেতৃবৃন্দ সকলের ঐকমত্যের ওপর গুরুত্ব দিয়ে থাকেন। তাহলে প্রশ্ন হচ্ছে সড়ক দুর্ঘটনার বিষয়টি তারা কীভাবে দেখেন। প্রতিদিন সড়কে লাশের মিছিলে একাধিক তাজা প্রাণ যুক্ত হচ্ছে। বিষয়টি কি তাদের ভাবায় না। তাদের স্পর্শ করে না। তাদের কাছে কি এসব প্রাণের কোনো মূল্য নেই। আমি মনে করি সড়ক দুর্ঘটনার বিষয়ে যদি আন্তরিক হন তাহলে সড়কের অপঘাতে মৃত্যুর হার কমে আসতে বাধ্য।

তিনি রাজনৈতিক নেতৃবৃন্দের কাছে সড়ক দুর্ঘটনার বিষয়টিকে জাতীয় দুর্যোগ হিসেবে চিহ্নিত করে জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান জানান।

নিরাপদ সড়ক দিবসের সকল কর্মসূচি বাস্তবায়নে ওয়ালটন গ্রুপ ও ইফাদ মাল্টি প্রোডাক্টস লিমিটেডের প্রতি কৃতজ্ঞতা জানান ইলিয়াস কাঞ্চন।

র‌্যালিতে হেলেনা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, নারী মৈত্রী, নাগরিক ঐক্য, নিরাপদ সড়ক চাই (নিসচা) এর শেরেবাংলা নগর শাখা, বদরুন্নেসা মহিলা কলেজ শাথা, রামপুরা থানা শাখার সংশ্লিষ্টরা ও বিশিষ্ট নাগরিকবৃন্দ র‌্যালিতে অংশ নেন।

আপনার মতামত জানানঃ