”ন্যাম ফ্ল্যাট বরাদ্দ নিয়ে সেখানে থাকছেন না, তাদের বরাদ্দ বাতিল করা হতে পারে”

ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেসব সংসদ সদসরা ন্যাম ফ্ল্যাট বরাদ্দ নিয়ে সেখানে থাকছেন না, তাদের বরাদ্দ বাতিল করা হতে পারে।

তিনি বলেন, ‘যারা নিজেরা থাকবেন, ন্যাম ফ্ল্যাটে শুধু সেই এমপিরা থাকবেন। আর যারা নিজেরা না থেকে ন্যাম ফ্ল্যাট নিয়ে রেখেছেন- তাদের নাম কাটা যাবে।’ আর যারা নিজেরা না থেকে লোক রাখবেন- ড্রাইভার রাখবেন, কাজের লোক রাখবেন, কর্মকর্তা রাখবেন, এভাবে যারা ব্যবহার করবেন সেটা তারা নাখালপাড়ায় আমাদের করে দেওয়া যে এমপি হোস্টেল আছে সেখানে করবেন।

শনিবার রাজধানীর শেরেবাংলা নগরে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য নবনির্মিত ভবনসমূহের উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে এ কথা প্রধানমন্ত্রী।

তিনি বলেন, যারা নিজেরা থাকবেন, ন্যাম ফ্ল্যাটে শুধু সেই এমপিরা থাকবেন। আর যারা নিজেরা না থেকে ন্যাম ফ্ল্যাট নিয়ে রেখেছেন- তাদের নাম কাটা যাবে। যারা থাকবেন না, ঠিক আছে নাখালপাড়ায় থাকেন।

শেখ হাসিনা বলেন, যেসব সংসদ সদস্য পরিবার নিয়ে থাকছেন বা নিজেরা থাকছেন তাদের জন্য ন্যাম ফ্ল্যাট বরাদ্দ থাকবে। তাহলে এটার রক্ষণাবেক্ষণও ভালো হবে। এটা আমি পার্টি মিটিংয়ে বলেছিলাম, আপনারা শোনেন নাই। তাই আজকে পাবলিকলি বললাম। আর চিফ হুইপকে বললাম যদি এ বিষয়ে ব্যবস্থা না নেওয়া হয় তাহলে তার ব্যবস্থা আমি নেব।

অনুষ্ঠানে উপস্থিত জাতীয় সংসদের স্পিকারের কাছেও প্রধানমন্ত্রী এ বিষয়ে মতামত প্রত্যাশা করেন।

প্রধানমন্ত্রী বলেন, এই যে ভবনগুলো আমরা তৈরি করে দিলাম এ সম্পর্কে আমি একটি বিষয় বলব, এটা যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে। ‘সরকারি মাল দরিয়া মে ঢাল’ এ মানসিকতা যেন না থাকে। কারণ সরকার কার? আপনাদের সরকার। টাকাটা দেশের জনগণের টাকা। কাজেই প্রতিটি সরকারি জিনিস যেন সুন্দরভাবে সুরক্ষিত থাকে। নিজের গরজেই এর রক্ষণাবেক্ষণ কাজটা করতে হবে। সেটা যে যেখানেই থাকেন না কেন। যত্রতত্র ময়লা আবর্জনা ফেলে বা চলতে চলতে একটা পানির বোতল ছুঁড়ে মারলাম- সেভাবে যেন নোংরা করা না হয়।

তিনি বলেন, একটা কল ব্যবহার করতে গিয়ে অসাবধানতাবশত ভেঙেই ফেললাম, ওটাতো সারিয়ে দেওয়া হবে- ফ্যান ছেড়ে রাখলাম, পানির কল ছেড়ে রেখে অপচয় করলাম- এই মানসিকটা যেন কারো না থাকে।

শেখ হাসিনা বলেন, আমরা পানি শোধন করি আমরা জানি, এক সময় এই পানির জন্য ঢাকা শহরে হাহাকার ছিল, এক লিটার পানি শোধন করতে কিন্তু অনেক টাকা ব্যয় হয়। এজন্য ব্যবহারের পর কলটা ভালোভাবে বন্ধ করে রাখতে হবে। পানি যাতে কোনোরকম অপচয় না হয় এ ব্যাপারে তিনি আহ্বান জানান।

বিদ্যুতে অতীতে ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিং থাকতো। সেখান থেকে বর্তমানে আমরা দৈনিক ১৫ হাজার ৭২৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছি। কাজেই এটা কিন্তু অপচয় করার জন্য নয়।

প্রধানমন্ত্রী এ সময় অনুষ্ঠানে চিফ হইপ প্রদত্ত বক্তব্যের আলোকে বলেন, ‘চিফ হুইপ বললেন এমপিদের থাকার জায়গা- এগুলো নষ্ট হয়ে গেছে নড়বড়ে হয়ে গেছে ইত্যাদি। কিন্তু এগুলো তো এত তাড়াতাড়ি খারাপ হবার কথা নয়। কারণ এমপিরা যেমন ন্যাম ফ্ল্যাট নেবেন অথচ কেউ থাকবেন না। আর যাদের সেখানে রাখেন তারা কিন্তু সেখানে থেকে ঐ জায়গাটির কিভাবে যত্ম নিতে হবে সে বিষয়ে যত্মবান না। এটা হলো বাস্তবতা। আর বারবার নষ্ট হলে এটাকে সারাতে হবে। এরপর থেকে সেখানকার কিছু যদি নষ্ট হয় তবে, এমপিদের কাছ থেকে টাকা কেটে নেব। টাকা কেটে নেব, আমি ছাড়ব না, বলে দিয়েছি।’ জিনিস নষ্ট হলে তা পরিবর্তনের সুযোগ থাকলেও ব্যবহারের ক্ষেত্রে আন্তরিকতা থাকবে না কেন মর্মে প্রশ্ন উত্থাপন করে সরকার প্রধান বলেন, আমি প্রধানমন্ত্রী হলেও বিদ্যুতের সুইচটা বেরোবার আগে আমি নিজের হাতেই বন্ধ করি। এ রকম গোসলের সময়ও যেন পানির অপচয় না হয় সেদিকে লক্ষ্য রাখাটাও তার অভ্যাসে পরিণত হয়েছে বলেও প্রধানমন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন, আমি মনে করি প্রত্যেকটা জিনিস ব্যবহার করলে যত্ম নিয়ে করা উচিৎ। এই যত্মটা অন্তত আপনারা নেবেন এটা আমি চাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ। সভাপতিত্ব করেন গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বক্তৃতা করেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আব্দুর রব হাওলাদার। গণপূর্ত সচিব মো. শহীদুল্লাহ খন্দকার অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, হুইপ, সংসদ সচিবালয় ও সরকারের উর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সরকারের গণপূর্ত মন্ত্রণালয় ২১৮ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারিদের জন্য শেরেবাংলা নগরে এই অত্যাধুনিক সরকারি আবাসন ব্যবস্থা গড়ে তুলেছে। এখানে ২০ তলা করে ৮টি ভবনে কর্মকর্তা-কর্মচারিদের জন্য ৪৪৮টি ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে।

তথ্যসূত্র : বাসস