পরিবহন ধর্মঘট আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহারের নির্দেশনা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক : আদালতের রায়ের প্রতিবাদে ডাকা অঘোষিত পরিবহন ধর্মঘট আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহারের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের পক্ষে বুধবার সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ রিট আবেদন দায়ের করেন।

রিট আবেদনে পরিবহন ধর্মঘট প্রত্যাহার না করলে চালকদের লাইসেন্স বাতিল ও মালিকদের গাড়ি জব্দের নির্দেশনা চাওয়া হয়েছে।

এ ছাড়া আদালতের রায়ের প্রতিবাদে অঘোষিত এই পরিবহন ধর্মঘট কেন অবৈধ ঘোষণা করা হবে না- এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

সড়ক, পরিবহন ও সেতু সচিবসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আজ দুপুরে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

প্রসঙ্গত, ২০১১ সালে মানিকগঞ্জে তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজন নিহতের ঘটনায় বাসচালক জামির হোসেনের যাবজ্জীবন সাজার প্রতিবাদে রোববার খুলনা বিভাগের দশ জেলায় ধর্মঘট শুরু করে চালক-শ্রমিকরা।

সোমবার প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিকনেতারা কর্মসূচি বহাল রাখার কথা বলেন। সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে সোমবার ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় দেওয়া হয় ঢাকার আদালতে। এরপর মঙ্গলবার থেকে সারা দেশে বাস চলাচল বন্ধ করে দেয় শ্রমিকরা।