পশ্চিমবঙ্গের সাত বছর পর ত্রিপুরাতেও পতন হলো বাম জমানার

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমবঙ্গের সাত বছর পর ত্রিপুরাতেও পতন হলো বাম জমানার। শেষ পর্যন্ত গেরুয়া ঝড় তাকে স্তব্ধ করে দিল।

পঁচিশ বছর ধরে যে রাজ্যপাট সামলেছিল বামফ্রন্ট, সেই রাজ্যপাট দখল করে নিল বিজেপি, সহযোগী আইপিএফটিকে নিয়ে। সুদূর শাহি দিল্লি থেকে বারে বারে উড়ে এসে উত্তর-পূর্বের এই ছোট্ট রাজ্য ত্রিপুরায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আহ্বান জানিয়েছিলেন, মানিক ফেলে এ বার ‘হীরা’ আনুন।

তার সেই আহ্বানে কাজ হয়েছে, তা গণনার প্রথম থেকেই বোঝা যাচ্ছিল। সমানে সমানে টক্কর চলছিল লালে-গেরুয়ায়। বাঙালি এলাকায় এই সেয়ানে সেয়ানে লড়াই খানিকটা হলেও, বিজেপি জোট একচ্ছত্রভাবে বাজিমাত করল উপজাতি প্রধান এলাকাগুলোয়। বেলা গড়াতেই দিনের আলোর মতো স্পষ্ট হয়ে গেল যে, মানিক সরকারের দুর্গে মোক্ষম ঘা মারতে চলেছে বিজেপি।

এখনও পর্যন্ত ৫৯টি (একটিতে ভোট স্থগিত হয়েছিল) আসনের মধ্যে বিজেপি ও তার সহযোগী দল জিতেছে বা এগিয়ে ৪৩টি আসনে। সিপিএম মাত্র ১৬।

বিশেষ করে উপজাতি এলাকাগুলিতে বামেদের জনসমর্থনের ভিত্তি এই নির্বাচনে পুরোপুরি ধসে গিয়েছে। ২০১৩ পর্যন্ত ত্রিপুরার কোনও বিধানসভায় যে বিজেপির কোনও অস্তিত্বই ছিল না, সেই তারাই পাঁচ বছরের মধ্যে যাবতীয় হিসেবনিকেশ পাল্টে দিল।

অবশ্য এই সাফল্যের পিছনে পুরো কৃতিত্ব বিজেপিকে দেওয়া ভুল হবে। পঁচিশ বছরের নিরবচ্ছিন্ন বাম শাসনকালের অবধারিত অঙ্গ হিসেবে তৈরি হয়েছে প্রতিষ্ঠান বিরোধিতা। পুঞ্জীভূত সে বিরোধিতার আঁচ যে বামফ্রন্ট তথা সিপিএম নেতৃত্ব পাননি এমনটা নয়। যে কারণে, ভোটের প্রচারে বারে বারে তাদের বক্তব্যে উঠে এসেছে ‘কিছু মানুষের’ বিভ্রান্ত হওয়ার আশঙ্কা। কিন্তু যেটা তারা আন্দাজও করেননি যে সেই ‘কিছু মানুষ’ এ বারে এ রকম নির্ণায়ক শক্তি হিসেবে গণ্য হবেন।

পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকারও দীর্ঘ ৩৪ বছর পরে প্রতিষ্ঠান বিরোধিতা ও যথাযোগ্য বিরোধী দলের সামনে পড়ে ক্ষমতা থেকে ছিটকে যায়। যদিও সেই শাসক দলেও গজিয়ে উঠেছিল বড়-মাঝারি-ছোট নেতার দল। সরকার ও প্রশাসন এক হয়ে যাওয়ার মাসুল গুনতে হয়েছিল বুদ্ধদেব ভট্টাচার্যের সরকারকে। প্রায় সেই একই মাসুল গুনতে হচ্ছে মানিক সরকারকেও।

সূত্র : আনন্দবাজার