পাবনায় প্রশাসনের মহড়া,হোম কোয়ারেন্টিনে ৯ জন

জেলা প্রতিবেদকঃ পাবনা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন এক রোগী করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে তাকে কোয়ারেন্টিনে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ওই রোগীকে চিকিৎসা দেওয়া চিকিৎসক নার্সসহ আরও নয়জনকে হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দিয়েছেন জেলা স্বাস্থ্য বিভাগ।

বুধবার (২৫ মার্চ) সকালে পাবনার সিভিল সার্জন বিষয়টি জানান।

তিনি জানান, পাবনা জেলারেল হাসপাতালে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়লে সাধারণ অনেক রোগী হাসপাতাল ছেড়ে চলে গেছে। শুধু গুরুত্বর রোগী ব্যতীত অন্যকোনো রোগী বর্তমানে হাসপাতালে ভর্তি নেই। তবে এখনো কোন রোগী হাসপাতালের করোনা আইসোলেশন ওয়ার্ডে ভর্তি হয়নি।

পাবনা মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডাক্তার শাফিকুল হাসান জানান, জ্বর, কাশি ও শ্বাসতন্ত্রের সমস্যা নিয়ে পাবনা পৌর বালিয়া হালট এলাকার ২২ বছরের ওই যুবক বুধবার সকালে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি হন। প্রাথমিক পরীক্ষা ও রোগীর উপসর্গসহ এক্সরেতে কিছু জটিলতা দেখা দেয়ায় তাকে চিকিৎসকরা জরুরি ভিত্তিতে হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেন।

পাবনার সিভিল সার্জন ডা. মেহেদী ইকবাল সংশ্লিষ্ট বিষয়ে জানান, ওই রোগীকে আমরা শুধুমাত্র সন্দেহ করছি। তিনি বিদেশ ফেরত নন এমনকি বিদেশফেরত কারো সংস্পর্শে তিনি যাননি বলে খবর পেয়েছি। প্রাথমিক লক্ষণগুলো দেখে সন্দেহজনক হিসেবে তাকে কোয়ারেন্টিনে থাকাসহ হাসপাতালের যেসব চিকিৎসক ও নার্স ওই রোগীকে চিকিৎসা সেবা দিয়েছেন তাদেরও দ্রুত হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। আর ওই রোগীর নমুনা সংগ্রহের জন্য আইইডিসিআরকে জানানো হয়েছে।

এদিকে জেলার সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণাসহ হোম কোয়ারেন্টিন নিশ্চিত ও জন সচেতনতা বৃদ্ধির জন্য জেলাব্যাপী পুলিশ প্রশানসনসহ জেলা প্রশাসন মোহরা ও অভিযান পরিচালনা করছেন। মঙ্গলবার রাতে শহরের পুলিশের ব্যাপক তৎপরা দেখা যায়। সমস্ত দোকান পাট ব্যবসা প্রতিষ্ঠান রাত ৯টার মধ্যে বন্ধ হয়ে যায়। শুধু নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী ও ওষুধের দোকান ছাড়া কোনো প্রতিষ্ঠান খোলা না রাখার পরামর্শ দিয়েছেন জেলা প্রশাসন। বর্তমানে পাবনায় বিদেশফেরত প্রবাসী হোম কোয়ারেন্টিনে রয়েছেন ৬৮৮ জন।