পারলেন না ডিন এলগার

ক্রীড়া ডেস্ক : পারলেন না ডিন এলগার। পারলেন না দক্ষিণ আফ্রিকার ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে টেস্টে জোড়া সেঞ্চুরি করতে। বাঁহাতি এই ব্যাটসম্যান ডানেডিন টেস্টে প্রথম ইনিংসে ১৪০ রান করার পর দ্বিতীয় ইনিংসে আউট হয়েছেন সেঞ্চুরি থেকে ১১ রান দূরে থাকতে।

সেঞ্চুরি না পেলেও নিউজিল্যান্ডে কোনো টেস্টে সফরকারী ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি বল খেলার কীর্তিটা ঠিকই গড়েছেন। এলগারের ৮৯ ও ফাফ ডু প্লেসির ফিফটি চতুর্থ দিন শেষে দক্ষিণ আফ্রিকাকে ১৯১ রানে এগিয়ে রেখেছে।

আলোকস্বল্পতায় চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার আগে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৬ উইকেটে ২২৪। ডু প্লেসি ৫৬ ও ভারনন ফিল্যান্ডার ১ রানে অপরাজিত আছেন। ৪ উইকেট হাতে রেখে সফরকারীদের লিড ১৯১ রানের।

আগের দিনের ১ উইকেটে ৩৮ রান নিয়ে শনিবার চতুর্থ দিন শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। তবে দিনের শুরুতেই ফিরে যান হাশিম আমলা। আগের দিনের ২৩ রানের সঙ্গে এদিন তিনি যোগ করতে পেরেছেন আর ১ রান। দিনের ভালো শুরুটা ধরে রাখতে পারেনি নিউজিল্যান্ড। এর বড় দায় ফিল্ডারদের।

দিনের বাকি সময়ে কিউই ফিল্ডাররা ক্যাচ মিস করেছেন চারটি। ৩৬ ও ৪৮ রানে দুবার জীবন পেয়েছেন এলগার, ৬ রানে জেপি ডুমিনি। স্বাগতিকরা ভুগেছে ডিআরএসের ভুল ব্যবহারেও। ২০ রানে এলবিডব্লিউ হয়ে যেতে পারতেন ডুমিনি, কিন্তু রিভিউ নেয়নি নিউজিল্যান্ড। যেবার রিভিউ নিয়েছে, সেবার ডুমিনি হয়েছেন ইনসাইড-এজ।

সুযোগগুলো কাজে লাগিয়ে চতুর্থ উইকেটে ৭৪ রানের জুটি গড়েন এলগার-ডুমিনি। ডুমিনি ৩৯ রান করে ফিরলে ভাঙে এ জুটি। আর এলগার ৮৯ করে জিতান প্যাটেলের বলে উইলিয়ামসনকে ক্যাচ দেওয়ার আগে ডু প্লেসির সঙ্গে গড়েন ৮০ রানের আরেকটি বড় জুটি। দিনের শেষদিকে অবশ্য দ্রতই কুইন্টন ডি কক ও টেম্বা বাভুমার উইকেট হারায় সফরকারীরা।

দুই ইনিংস মিলিয়ে এলগার বল খেলেছেন ৫৪৮টি- নিউজিল্যান্ডে কোনো টেস্টে সফরকারী ব্যাটসম্যানের সবচেয়ে বেশি বল খেলার কীর্তি (যখন থেকে বলের হিসাবটা পাওয়া যায়)। আগের সর্বোচ্চ ছিল ১৯৯৭ সালে ক্রাইস্টচার্চে প্রাক্তন ইংলিশ অধিনায়ক মাইক আথারটনের খেলা ৫৪৬ বল।