পুনর্বহাল হলো মার্কিন কংগ্রেসের নৈতিক দপ্তরের ক্ষমতা

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নৈতিক দপ্তরের ক্ষমতা সীমিত করার একদিন পরই তার পুনর্বহাল হলো।

কংগ্রেসের নিম্নক্ষকে আইনপ্রণেতাদের ভোটে নৈতিক দপ্তরের ক্ষমতা সীমিত হয়। এরপর বিষয়টি অসন্তোষ প্রকাশ করেন নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রশাসনের নীতি নির্ধারণী পর্যায় থেকেও তীব্র সমালোচনা শুরু হয়।

কংগ্রেসের নৈতিক দপ্তর আইনপ্রণেতাদের আচরণবিধি নজরদারি করে থাকে। ২০০৮ সালে আইনপ্রণেতাদের বিরুদ্ধে বিভিন্ন কেলেংকারির অভিযোগ আসার পরিপ্রেক্ষিতে এ দপ্তর প্রতিষ্ঠা করা হয়।

আইনপ্রণেতাদের উদ্দেশে ট্রাম্প বলেন, ‘করনীতির সংস্কার, স্বাস্থ্যনীতি এবং আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় আছে- সেগুলোতে মনোযোগ দিন।’

১১৫তম কংগ্রেসের প্রথম দিন সোমবার রাতে নৈতিক দপ্তরের বিষয়ে গোপনে পদক্ষেপ নেওয়া হয়। মঙ্গলবার জরুরি বৈঠক ডেকে সিদ্ধান্ত পরিবর্তন করা হয়।

নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্প তার নির্বাচনী প্রচারে ওয়াশিংটনকে দুর্নীতিমুক্ত করার প্রতিশ্রুতি দেন। ফলে কংগ্রেসের নৈতিক দপ্তরের ক্ষমতা সীমিত করার পদক্ষেপে তিনি সন্তুষ্ট নন।

সোমবার রাতে রুদ্ধদ্বার বৈঠকে নৈতিক দপ্তরের ক্ষমতা সীমিত করার প্রস্তাব পাস হয়। প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান প্রথমে এর বিরুদ্ধে যুক্তি দেখান। কিন্তু মঙ্গলবার প্রস্তাব সমর্থন করেন তিনি। তবে শেষ পর্যন্ত তা রোহিত হয়।

নৈতিক দপ্তরের ক্ষমতা পুনর্বহালের বিষয়টিকে কংগ্রেসের ওপর ট্রাম্পের নিয়ন্ত্রণের বহিঃপ্রকাশ হিসেবে দেখা হচ্ছে। বলা হচ্ছে, এ বিষয়ে তিনি আপত্তি জানানোয় সিদ্ধান্ত পরিবর্তন করেছে কংগ্রেসে।

কংগ্রেসে প্রস্তাবটি আনেন রিপাবলিকান আইনপ্রণেতা বব গুডলেট। তবে এর বিরুদ্ধে অবস্থান নেন ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতারা। কংগ্রেসে ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসি এর বিরোধিতা করেন।