পৃথক লেনের সমীক্ষা ও নকশার কাজ চলছে

সংসদ প্রতিবেদক : যোগাযোগব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে দেশের আটটি করিডোরে ৬০০ কিলোমিটার মহাসড়কে ধীর গতির যানবাহনের জন্য পৃথক লেনের ব্যবস্থা রেখে দুই লেন থেকে চার লেনে উন্নীত করার সমীক্ষা ও নকশা প্রণয়নের কাজ চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তরে টেবিলে উত্থাপিত নুরুল ইসলাম ওমরের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার মহাসড়ক নেটওয়ার্ক উন্নয়নের জন্য নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে। পার্শ্ববর্তী দেশের সঙ্গে মহাসড়ক যোগাযোগব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে সরকার কর্তৃক বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে বলেন, টেকনিক্যাল অ্যাসিসট্যান্স ফর সাব-রিজিওনাল রোড ট্রান্সপোর্ট প্রজেক্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি-২ প্রকল্পের আওতায় লাস্ট মাইল কানেকটিভিটি ও মিসিং লিংক স্থাপনের লক্ষ্যে আটটি মহাসড়ক করিডোরে ৬০০ কিলোমিটার মহাসড়ক ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেনের ব্যবস্থা রেখে দুই লেন থেকে চার লেনে উন্নীত করার সমীক্ষা ও নকশা প্রণয়নের কাজ চলছে। উক্ত স্টাডি সমাপ্তের পর বিনিয়োগের বিস্তারে বাস্তব কাজ গ্রহণ করা হবে।

তিনি আরো বলেন, টেকনিক্যাল অ্যাসিসট্যান্স ফর সাব-রিজিওনাল রোড ট্রান্সপোর্ট প্রজেক্ট প্রিপারেটরি ফ্যাসিলিটির আওতায় সারা দেশের বিভিন্ন জাতীয় মহাসড়কে চার লেনে উন্নীতকরণের লক্ষ্যে ১ হাজার ৭৫২ কিলোমিটার সড়কের ফিজিবিলিটি স্টাডি সমাপ্ত করা হয়েছে। পরবর্তী সময়ে বিনিয়োগের ভিত্তিতে বাস্তব কাজ গ্রহণ করা হবে।

সরকারি দলের সাংসদ গোলাম দস্তগীর গাজীর প্রশ্নোত্তরে প্রধানমন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন তথা বিশ্বে বাংলাদেশকে বিমান চলাচলের ক্ষেত্রে প্রাচ্য ও পাশ্চাত্যেও হাব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ঢাকার আশপাশে সর্বাধুনিক আর্ন্তজাতিক মানসম্পন্ন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আর্ন্তজাতিক বিমানবন্দর’ শীর্ষক নতুন বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা বর্তমান সরকারের রয়েছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, প্রকল্পের সম্ভাব্য সমীক্ষা চালানোর জন্য গত বছরের ২১ সেপ্টেম্বর জাপানি পরামর্শক প্রতষ্ঠান নিপ্পন কই কো. লিমিটেডের সঙ্গে বিগত ২১ সেপ্টেম্বর তারিখে চুক্তি স্বাক্ষরিত হয়। বিগত ১ অক্টোবর থেকে তারা কাজ শুরু করেছে।

বর্তমানে সাইট সার্ভে কাজ সম্পাদনপূর্বক প্রাথমিক পর্যায়ে সাইট সিলেকশনের জন্য সংক্ষিপ্ত তালিকা প্রস্তুতের কাজ চলছে বলে জানান শেখ হাসিনা।