প্রতারনা করে হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা

আল-আমিন এম তাওহীদ ভোলা প্রতিনিধিঃ ভোলা সদর উপজেলার বাপ্তা ইউনিয়নের কলঘাট এলাকার এই নারীদূস্য চক্র কে? ৫০টি পরিবারের গৃহনারী বসত বাড়ি ছাড়া। বেসরকারি এনজিও’র নাম দিয়ে প্রতারণা করে হাতিয়ে নিলো লক্ষ লক্ষ টাকা অতঃপর পালিয়ে গেলো।
১০দিন হতে খাইতে না পাই, নাই কিছু মোর ঘরে। যা কিছু ছিলো মোর, কেড়ে নিলো ওই নারী প্রতারক রুমা আর আব্দুল্লাহ।
সরে জমিন সূত্রে জানায়,ভোলার মানুষের মধ্যে হঠাৎ এক নয়া মুর্তিমান আতঙ্কের নাম ধূর্ত রুমা আব্দুল্লাহ। সাম্প্রতিক সময়ে আঙ্গুল ফুলে কলাগাছ বনে যাওয়া এই রুমা আব্দুল্লাহ তার অবৈধ আর প্রতারনার ফাঁদের বিশাল আয় দিয়ে এখন ধরা কে স্বরাজ্ঞান করছেন।গরিব অসহায় নিরীহ সাধারন মানুষকে ভোলার বিভিন্ন বেসরকারি এনজিও গুলোতে নাম করে হাতিয়ে নিয়েছেন কোটি কোটি টাকা। তার এসব অবৈধ অন্যায় কাজকে নির্বিঘেœ চালিয়ে যেতে ভোলা শহরে গড়ে তুলেছেন সন্ত্রাসী বাহিনী। আর এসব সন্ত্রাসীদের নেতৃত্ব দিচ্ছেন ভোলা সদর উপজেলার বাপ্তা ইউনিয়নের কলঘাট  এলাকার বাসিন্দা আবাদুল হাই’র সহধর্মীনি মেরাব্বজুন, শহিদ, ও আব্দুল্লাহ। ভোলায় এই প্রতারখ চক্রটি মানুষকে রীতিমত দাবড়িয়ে বেড়াচ্ছেন। এদের সন্ত্রাসী কর্মকান্ডে ভোলার গরিব অসহায় মানুষ সব সময় আতঙ্কগ্রস্থ থাকেন। এই রুমা আব্দুল্লাহ তাদের সেকেন্ড ইন কমান্ড হিসেবে ভাড়া করে দুর্নীতি প্রতারনা আর নৈরাজ্যকর অবস্থার সৃষ্টি করছেন। প্রতারক চক্রের হাতে পরে ৫০টি পরিবার সর্বোস্ব হারানো ভুক্তভোগী মানুষ লিখিত ও মেীখিকভাবে এসব অভিযোগ তুলে ধরেছেন। ভোলা জেলার আশ পাশের প্রায় দেড় শতাধিক মানুষের কাছ থেকে এ পযর্ন্ত কমপক্ষে ১০/১২ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। ভোলার নিরীহ মানুষকে ব্যবসা বানিজ্য অটো রিক্সার দেয়ার কথা বলে তাদের প্রতারণার  ফাঁেদ ফেলে লাখ লাখ টাকা হাতিয়ে উধাও হয়ে যায় রুমা ও তার স্বামী আব্দুল্লাহ। এরপর প্রতারিত লোক নারী ও আব্দুল্লাহ’র খোজঁ-খবর জানতে কিম্বা তাদের খোয়া যাওয়া টাকা পয়সা ফেরত চাইলে সন্ত্রাসী বেস্টিত গুন্ডা বাহিনী দ্বারা তাদেরকে শায়েস্তা করা হয় এবং হত্যার হুমকি প্রদান।
সরেজমিন তথ্যনুসন্ধানে, গেলে স্থানীয়রা জানায়, রুমার বাসার মধ্যে হলো বেসরকারি এনজিও। তার বসত ঘরের  পিছনটাতে একটি গোপন আস্তানা রয়েছে। ওই আস্তানায় অটোরিক্সার নামে টাকা দিবে বলে বিভিন্ন রকমের বুজিয়ে ভোটার আইডি কার্ড ও ছবি সংগ্রহ করে। সেখানে নিয়ে প্রতিবাদী প্রতারিত লোকজনকে আটক রেখে শারিরিক টর্চার চালানো হয় বলে সুÑনির্দিষ্ট অভিযোগ রয়েছে।  নির্যাতনের পর নিরীহ লোকজনের কাছ থেকে অলেখা স্ট্যাম্প, সাদা ও নীল কাগজে স্বাক্ষর নিয়ে আহত করার পর তাদেরকে ছেরে দেয়া হয়।
খোঁজ নিয়ে জানা গেছে, রুমার মা বিভিন্ন রিক্সা চালককে সিমীত সময়ের জন্য স্বামী তৈরি করে পাসপোর্ট সাইজের ছবি এবং ভোটার আইডি কার্ডের ছবি তুলে থাকেন। রিক্সাচালককে ভুলিয়ে ভালিয়ে ব্যবসার জন্য টাকা দেয়ার নাম দিয়ে রুমা ও তার মায়ের গোপন আস্তানায় নিয়ে আসা হয়। এরপর তাদের উপর নির্যাতনের স্টিম রোলার চালায়  সন্ত্রাসী সহোদর শহিদুল আব্দুল্লাহ ও তাদের চেলাচামুন্ডারা।
একাধিক ভুক্তভুগী অভিযোগ সূত্রে জানা গেছে, ওই এলাকার নিরীহ মানুষের নামে ঋণ -লোন দেয়া হলে সেই সকল টাকা আসতে সেগুলো সব আত্মাসাৎ করতেন রুমা ও তার পরিবার। এমনকি ফিল্ড অফিসারদের সঙ্গে সুন্দর একটি সম্পর্ক গড়ে তুলে ওই টাকা সব গুলো আত্মাসাৎ করতেন।
জেসমিন (২৫), স্বামী মোঃ হানিফ, এনজিও সংখ্যা ৪টি. ২টা ব্যুরো বাংলাদেশ ২৫+২৫ হাজার মোট প াশ হাজার টাকা, পদক্ষেপ মানবিক উন্নয়ন, ও জনতা = ২০+২০=৪০,০০০০ হাজার টাকা,
শাহিনুর (৩০) স্বামী মনির হোসেন, রিক্সা চালক, স্ট্যাম্পে স্বাক্ষর দিয়ে  ক্যাশ টাকা পচাঁনব্বাই হাজার টাকা।
বিবি হালিমা(৪০) স্বামী ইলিয়াছ, এনজিও সংখ্যা ২টা= আল-আরাফাহ ইমলামি ব্যাংক, ও স্থানয়ি ক্যাস্টা, টাকার পরিমান= ৪০.০০০০ হাজার টাকা,
জোহুরা (২৩) স্বামী মোঃ কবির হোসেন, এনজিও সংখ্যা ১টি, ব্যুরো বাংলাদেশ কালিবাড়ী রোড ভোলা,. টাকার পরিমান ৪০.০০০০ হাজার টাকা।
বিউটি বেগম (২৬) স্বামী মনির হোসেন, এনজিও সংখ্যা ৩টি, গ্রামীন ব্যাংক, গ্রামীণ জন উন্নয়ন সংস্থা, ব্যুরো বাংলাদেশ, টাকার পরিমান পচাঁনব্বাই হাজার টাকা।
মনি বেগম(৩২) স্বামী মনিরুল ইসলাম, বাড়ী মাতব্বারবাড়ী, এনজিও সংখ্যা ৩টি জন উন্নয়ন জনতা আশা, টাকার পরিমাণ ৬০.০০০০ হাজার টাকা।
আফছুরা(৩৯) স্বামী শাহ-আলম, এনজিও সংখ্যা ৩টি, আশা, আল-আরাফাহ ইসলামি ব্যাংক, ব্যুরো বাংলাদেশ, টাকার পরিমাণ একলক্ষ বিশ হাজার টাকা।
আফরোজা বেগম(৪৫) স্বামী আব্দুল মালেক, এনজিও সংখ্যা ৩টি, গ্রামীণ ৪০.০০০০ হাজার, ইসলামী ব্যাংক ২৫.০০০ হাজার, পদক্ষেপ উন্নয়ন ৩০.০০০০ হাজার টাকা।
রুনু বিবি(২৯) স্বামী আবুল কালাম, এনজিও ২টি, পদক্ষেপ উন্নয়ন ২০.০০০০ হাজার টাকা, আশা ব্যাংক ১৫.০০০০ হাজার টাকা।
সুরমা বেগম স্বামী বিল্লাল, এনজিও সয়ংখ্যা ৪টি গ্রামীণ, কাস্টা, আল-আরাফাহ ইসলামি ব্যাংক, ব্যুরো বাংলাদেশ পচাঁত্তর হাজার টাকা।
রওশন আরা বেগম(৪৬) স্বামী মোঃ হারুন, এনজিও ১টা, আমা ব্যাংক ৫০.০০০০ হাজার টাকা।
বিবি সাবিনা আক্তার (৩৭) স্বামী আব্দুল বারেক, এনজিও ১টি আশা সমিতি টাকার পরিমান ৪০.০০০০ হাজার টাকা।
জোসনা বিবি(৩৫) স্বামী আজিজল মাঝী, এনজিও সংখ্যা ৩টি, ব্যুরো বাংলাদেশ, আশা, ইসলামি আল-আরাফাহ, মোট টাকার পরিমান একলক্ষ ২৯ হাজার টাকা।
আছিয়া বেগম(৪১) স্বামী নুরে আলম এনজিও সংখ্যা ৪টি, আইডিবি বিশ হাজার,ইসলামি আল-আরাফাহ ২০.০০০০,কাস্টা২০.০০০, গ্রামীণ জন উন্নয়ন সংস্থা ২০.০০০ টাকা।
আসমা (২৫) স্বামী আব্দুল করিম, এনজিও সংখ্যা ২টি পদক্ষেপ মানবিক উন্নয়ন, আলআরাফাহ ইসলামি ব্যাংক। মোট টাকার পরিমান ৪৫.০০০০ হাজার টাকা। এ রকমের অসংখ্য রযেছে সব গুলো আসবে বাকি সংবাদে।ভুক্তভুগীরা প্রশাসনের সার্বিক সহযোগিতা কামনা করেন এবং ভোলা জেলা আওয়ামীলীগের নেতাকর্মীদের সাহাস্য সহযোগিতাও হস্তক্ষেপ কামনা করেন।
তবে রুমা ও তার পরিবার টাকা পয়সা নিয়ে পলাতক রয়েছে এবং রুমা বিভিন্ন নতুন নতুন নম্বর দিয়ে ভুক্তভুগিদেরকে প্রাণ নাশের হুমকি মূখে তোলপাড় করে রেখেছে।

এবিষয়ে রুমার পরিবারের সঙ্গে কথা বলার চেষ্টা করলে, তাদেরকে খুজে পাওয়া যায়নি।
তবে রুমার বাবা রুমা ও রুমার মায়ের বিরুদ্ধে একাধিক অভিযোগ দিয়েছেন। যাহার মধ্যে বাবাকে ইয়াবা ট্যাবলেট দিয়ে পুলিশের হাতে ধরিয়ে দেয়ার বার বার চেষ্টা চালিয়ে গিয়াছিলো।

এ বিষয়ে বেসরকারি এনজিও গুলোর ম্যানেজার/ দায়িত্বরত কর্মকর্তাদের সঙ্গে কথা বললে তারা বলেন, আমরা সুষ্ঠ তদন্ত করে দেখবো আসলে ঘটনাটি কি। আমরা তো আগে কখনো জানিনি বা শুনতে পাইনি। ইতিমধ্যে আমাদের কাছে অভিযোগ আসছে। আমরা আইনের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করবো।
সু-প্রিয় পাঠক, কে এই রুমা আব্দুল্লাহ শহিদুল, মেরাব্বাজুন, কি তাদের পরিচয়, ভোলার ৫০টি গরিব অসহায ব্রক্তিদেরকে ঠকিয়ে কিভাবে টাকা পয়সা হাতিয়ে নিয়ে কুক্ষিগত করে কিভাবে সামান্য লেবার থেকে কোটিপতি হয়েছেন চা ল্যকর এমন কাহিনী পড়–ন আগামী সংখ্যায়।