প্রথমবারের মতো অনুষ্ঠিত হল জাতীয় শিশুসাহিত্যিক সম্মিলন

সাংস্কৃতিক প্রতিবেদক : প্রথমবারের মতো অনুষ্ঠিত হল জাতীয় শিশুসাহিত্যিক সম্মিলন।

বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরামের আয়োজনে শুক্রবার সকাল ৯টায় বাংলাদেশ শিশু একাডেমীতে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মিলনের শুরু হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ ও শিশুসাহিত্যিক হায়াৎ মামুদ।

এরপর শুরু হয় উদ্বোধনী পর্বের মূল অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুকুমার বড়ুয়া, আসাদ চৌধুরী, সুব্রত বড়ুয়া, ফরিদুর রেজা সাগরসহ আরও অনেকে। প্রথম পর্বের এই অনুষ্ঠান সঞ্চালনা করেন শিশুসাহিত্যিক আলী ইমাম।

দুপুর ১২টায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয় ছড়া ও কবিতা পাঠের মাধ্যমে। এতে সভাপ্রধান হিসেবে ছিলেন শিশুসাহিত্যিক মুস্তাফা মাসুদ। এই পর্বে শিশুসাহিত্যিকগণ তাদের লেখা ছড়া এবং কবিতা আবৃত্তি করেন। শিশুরাও এই পর্বে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

মধ্যাহ্ন বিরতির পর দুপুর ২টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চলে আলোচনা অনুষ্ঠান ‘বাংলাদেশের শিশুসাহিত্য : নতুন যত দিগন্তরেখা’। এই অনুষ্ঠানের সভাপ্রধান ছিলেন শিল্পী হাশেম খান। এই পর্বে শিশুসাহিত্যিকগণ বাংলা ভাষায় শিশুসাহিত্যের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন।

এরপর মুক্ত আলোচনা এবং সন্ধ্যায় আয়োজন করা হয় ছড়া ও কবিতাপাঠের। এতে সভাপ্রধান ছিলেন বিশিষ্ট শিশুসাহিত্যিক রফিকুল হক দাদু ভাই।

সবশেষে বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরামের কার্যনির্বাহী পরিষদের নির্বাচনের মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপী এই সম্মিলনের।

প্রথমবারের মতো আয়োজিত এই শিশুসাহিত্যিক সম্মিলনের আহ্বায়ক হুমায়ূন কবির ঢালী বলেন, ‘শিশুসাহিত্যিকদেরকে নিয়ে এমন একটি সম্মিলন এর আগেই হওয়া উচিত ছিল। আশা করি সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর আরো বড় পরিসরে এই আয়োজন করা যাবে।’