প্রথম টেস্টের প্রথম দিন ভালোই শুরু বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিন ভালোই শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু বেরসিক বৃষ্টির কারণে মাত্র ৪০.২ ওভার খেলা হয়। তাতে ১৫৪ রান তুলে প্রথম দিন শেষ করতে বাধ্য হয় বাংলাদেশ।

ক্রিজে ছিলেন মুমিনুল হক (৬৪) ও সাকিব আল হাসান (৫)। আজ শুক্রবার দ্বিতীয় দিনের শুরুতেই সাজঘরে ফেরেন টেস্টে বাংলাদেশের তারকা ব্যাটসম্যান মুমিনুল হক। তিনি যাওয়ার পর পঞ্চম উইকেট জুটি বাঁধেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

তারা যখন জুটি বাঁধে তখন কী কেউ কল্পনা করেছিল রেকর্ড বইয়ের পাতা ওলট-পালট করে দিবেন তারা দু’জন! নিউজিল্যান্ডের মাটিতে এমন কিছু করবে সেটা কেউ হয়তো ভাবার দুঃসাহস দেখায়নি। কিন্তু ব্যাট হাতে সাকিব ও মুশফিক দুঃসাহিক এক জুটি গড়েছেন।

পঞ্চম উইকেটে ৮২.২ ওভার ক্রিজে ছিলেন সাকিব-মুশফিক। এই সময়ে ৪.৩৬ গড়ে তারা দুজন রান তুলেছেন রেকর্ড ৩৫৯টি। বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে যা যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি। এর আগে বাংলাদেশের টেস্ট ইতিহাসে যেকোনো উইকেটে সর্বোচ্চ ৩১২ রানের জুটি ছিল। পাকিস্তানের বিপক্ষে ২০১৫ সালে খুলনায় উদ্বোধনী জুটিতে এই রান করেছিলেন তামিম ও ইমরুল। তখন তামিম ইকবাল ডবল সেঞ্চুরি করেছিলেন। পঞ্চম উইকেটে এর আগে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি ছিল ২৬৭ রানের। ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে এই জুটি গড়েছিলেন আশরাফুল-মুশফিক। সেবার মুশফিক ডবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। আজ মুশফিক ১৫৯ রান করে আউট হওয়ার মধ্য দিয়ে এই জুটি ভাঙে। তখন সাকিব আল হাসান ২০৫ রানে অপরাজিত ছিলেন।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সাকিব-মুশফিকের ৩৫৯ রান পঞ্চম উইকেটে চতুর্থ সর্বোচ্চ রানের জুটি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে পঞ্চম উইকেটে সর্বোচ্চ রানের জুটি ৪০৫ রানের। ১৯৪৬ সালে অস্ট্রেলিয়ার দুই কিংবদন্তি সিড বার্নেস ও স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান গড়েছিলেন এই জুটি। দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি ৩৮৫ রানের। ১৯৯৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার গ্রেগ ব্লেউইট ও স্টিভ ওয়াহ পঞ্চম উইকেটে এই জুটি গড়েছিলেন।

তৃতীয় সর্বোচ্চ রানের জুটি ৩৭৬ রানের। ২০০১ সালে ভারতের রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণ অস্ট্রেলিয়ার বিপক্ষে কলকাতায় এই রান করেছিলেন। আর আজ সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে গড়েছেন পঞ্চম উইকেট জুটির চতুর্থ সর্বোচ্চ রানের রেকর্ড।

এই উইকেটে পঞ্চম সর্বোচ্চ রানের রেকর্ড ৩৩৮। পাকিস্তানের বিপক্ষে ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও গ্রায়েম স্মিথ করেছিলেন এই রান।