প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগ দিয়েছেন সাজ্জাদুল

সচিবালয় প্রতিবেদক : বৃহস্পতিবার সকালে যোগদানের পর কার্যালয়ের বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও কর্মচারী তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ সময় সাজ্জাদুল হাসান সবার সহযোগিতা কামনা করেন। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং এ তথ্য জানিয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগ দিয়েছেন সদ্য নিয়োগ পাওয়া সাজ্জাদুল হাসান।

সাজ্জাদুল হাসান এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব-১ এর দায়িত্বে ছিলেন। তিনি স্বাধীনতাযুদ্ধের অন্যতম সংগঠক এবং প্রাক্তন গণপরিষদ সদস্য মরহুম ডা. আখলাকুল হোসেন আহমেদের দ্বিতীয় ছেলে। তার মায়ের নাম হোসনে আরা হোসাইন।

সাজ্জাদুল হাসান নেত্রকোনা্র মোহনগঞ্জ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। পরবর্তীতে তিনি ঢাকা কলেজ থেকে এইচএসসি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে প্রথম শ্রেণিতে বিএসসি (অনার্স) এবং প্রডাকশন ইকোনমিক্স অ্যান্ড ফার্ম ম্যানেজমেন্টে কৃতিত্বের সঙ্গে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ১৯৮৮ সালে তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগ দেন। পরে তিনি ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনি, অস্ট্রেলিয়া থেকে কৃতিত্বের সঙ্গে মাস্টার্স অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন। তার গবেষণাপত্র ভারত এবং অস্ট্রেলিয়ার জার্নালে প্রকাশিত হয়।

তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য। সাজ্জাদুল হাসান বিভিন্ন মন্ত্রণালয়সহ মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দীর্ঘদিন কাজ করেছেন। কক্সবাজার এবং সিলেটের জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এছাড়া তিনি জনপ্রশাসন, যোগাযোগ ও কৃষি মন্ত্রণালয়েও দায়িত্ব পালন করেন।

অতঃপর মাঠ প্রশাসনের সর্বোচ্চ পদ বিভাগীয় কমিশনার হিসেবে সিলেটে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি প্রধানমন্ত্রীর একান্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন। তিনি বিবাহিত এবং দুই ছেলের বাবা।