প্রাক্তন সাংসদ ডা. কাদের গ্রেপ্তার : এমপি লিটন হত্যা

বগুড়া ও গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার এমপি মনজুরুল ইসলাম লিটন হত্যা মামলায় জাতীয় পার্টির প্রাক্তন সংসদ সদস্য অবসরপ্রাপ্ত কর্নেল ডা. আবদুল কাদের খানকে গ্রেপ্তার করা হয়েছে।

মঙ্গলবার বিকেল ৫টায় গাইবান্ধা গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল বগুড়া জেলা পুলিশের সহযোগিতায় বগুড়া শহরের রহমান নগর এলাকায় নিজ বাসা থেকে তাকে গ্রেপ্তার করে নিয়ে যায়।

এর আগে টানা ছয় দিন কাদের খানকে গৃহবন্দি করে রাখা হয় তার স্ত্রী ডা. এ জেড ইউ নাসিমা খানমের মালিকানাধীন গরীব শাহ ক্লিনিকের চতুর্থ তলার বাস ভবনে।

ডা. কাদের খান গত বুধবার গাইবান্ধা থেকে বগুড়ার বাসায় আসেন। এরপর দিন সকাল থেকে তার বাসা এবং ক্লিনিকের সামনে পুলিশ অবস্থান নেয়। শনিবার রাতে গাইবান্ধা জেলা পুলিশের বিশেষ শাখার ডিআইও-১ মাহবুব হোসেন ও বগুড়া সদর থানার ওসি এমদাদ হোসেন সাক্ষাৎ করেন কাদের খানের সঙ্গে।

মঙ্গলবার বিকেল পৌনে ৫টার দিকে মাইক্রোবাসে সাদা পোশাকে পুলিশ সদস্যরা রহমান নগর এলাকায় কাদের খানের বাসায় আসেন। তারা সরাসরি উপরে উঠে যান এবং ২০ মিনিটের মধ্যে কাদের খানকে সঙ্গে নিয়ে মাইক্রোবাসে উঠে চলে যান।

বিষয়টি নিশ্চিত করে সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিয়ার রহমান জানান, লিটন হত্যা মামলায় সন্দেহভাজন হিসেবে কাদের খানকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে সুন্দরগঞ্জ থানায় আনা হচ্ছে।

গাইবান্ধা জেলার অতিরিক্ত পুলিশ সুপার ফারুক আহম্মেদ জানান, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে গাইবান্ধা ও বগুড়া পুলিশ কর্নেল কাদের খানের ক্লিনিক পাঁচদিন নজরদারিতে রাখে। এরপর লিটন হত্যা মামলায় সন্দেহভাজন হিসেবে বিকেলে তাকে গ্রেপ্তার করা হয়।

কাদের খান জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের প্রাক্তন সাংসদ। ২০০৮ সালের নির্বাচনে মহাজোটের প্রার্থী হিসেবে তিনি জয়লাভ করেছিলেন।