প্রিন্স চার্লস কর ফাঁকি দিতে অফসোর কোম্পানিগুলোতে বিনিয়োগ করেছিলেন

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটিশ যুবরাজ চার্লস কর ফাঁকি দিতে অফসোর কোম্পানিগুলোতে লাখ লাখ পাউন্ড বিনিয়োগ করেছিলেন। তিনি যেসব প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছিলেন তার মধ্যে বারমুডায় রেজিস্ট্রেশন করা তার ঘনিষ্ঠ বন্ধুর ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। প্যারাডাইস পেপারসের নথিতে এ সংক্রান্ত তথ্য পাওয়া গেছে বলে মঙ্গলবার জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান।

প্রিন্স অব ওয়েলসের বিনিয়োগ দেখভালকারী প্রতিষ্ঠান ডাচি অব কর্নওয়ালির শেয়ার কেনার সিদ্ধান্তটি ছিল অত্যন্ত স্পর্শকাতর এবং বিষয়টি গোপন রাখার জন্য কোম্পানির বোর্ড সদস্যদের শপথ পর্যন্ত করানো হয়েছে।

নথিতে দেখা গেছে, নরফোক এলাকার দেড় এক হাজার ছয়শ হেক্টর জমির মালিকে এবং কোটিপতি ঘোড়ার খামারি হিসেবে পরিচিত হগ ভ্যান কাটসেম ব্রিটিশ যুবরাজকে একটি অফসোর কোম্পানিটির সঙ্গে পরিচয় করিয়ে দেন। ওই প্রতিষ্ঠানটির পরিচালক ছিলেন হগ। ১৯৬০ সালে ক্যামব্রিজে পড়ার সময় হগের সঙ্গে বন্ধুত্ব হয় প্রিন্স চার্লসের।

১৯৯৯ সালে বারমুডার রাজধানী হ্যামিলটনে এসএমএফ নামে একটি কোম্পানি রেজিস্ট্রেশন করে। ভ্যান কাটসেম নামের এক ব্যক্তি এর পরিচালক ছিলেন। ২০১৩ সালে তার মৃত্যু হয়। কোম্পানিটির লক্ষ্য ছিল, বিশ্বের ক্রান্তীয় ও উপক্রান্তীয় অঞ্চলের বনাঞ্চলে বিনিয়োগ করে দ্রুত ও বেশি মুনাফাসহ মূলধন ফিরিয়ে আনা। ২০০৭ সালের নথি থেকে দেখা যায়, ডাচি ওই সময় কোম্পানিটিতে বিনিয়োগ করে এবং ৫০টি শেয়ার কিনে নেয়। এক বছর পর কোম্পানিটির শেয়ার বেচে ডাচি অব কর্নওয়ালের তিনগুণ আয় হয়।

এ ব্যাপারে ডাচির মুখপাত্র বলেছেন, ‘ডাচি অব কর্নওয়েলের হিসাব প্রতিবছর স্বাধীনভাবে নিরীক্ষা করা হয় এবং পার্লামেন্টে উপস্থাপন করা হয়। ডাচির বিনিয়োগের যে সিদ্ধান্ত সে ব্যাপারে প্রিন্স চার্লসের সরাসরি সংশ্লিষ্টতা নেই। এর দায় ডাচির অর্থনৈতিক ও নীরক্ষা কমিটির।