ফারাক্কা ও গাজলডোবা বাঁধ অবিলম্বে ভেঙে দেওয়ার দাবি

নিজস্ব প্রতিবেদক : ফারাক্কা ও গাজলডোবা বাঁধ অবিলম্বে ভেঙে দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। পাশাপাশি তিস্তা অবহিকার সামগ্রিক মূল্যায়ন ও তার ভিত্তিতে পানি ব্যবহার চুক্তি প্রণয়নের দাবি জানিয়েছে সংগঠনটি।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন  আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান বাপার সহসভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল।

সুলতানা কামাল বলেন,  গত ফ্রেব্রুয়ারিতে বিহারের পাটনায় রাজ্য সরকার আয়োজিত এক সেমিনারে রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী নীতিশ কুমার ভারত সরকারকে ফারাক্কা বাঁধ ভেঙে দেওয়ার দাবি জানিয়েছেন। একই অনুষ্ঠানে ভারতের ওয়াটারম্যান খ্যাত ম্যাগসেসাই পুরুস্কারপ্রাপ্ত রাজেন্দ্র সিং বলেছেন, ফারাক্কা বিহারেরর জন্য একটি অভিশাপ, একে অপসারণ প্রয়োজন।   তাদের সঙ্গে এ বিষয়ে আমরাও একমত। দুই দেশের কল্যাণে দ্রুত ফারাক্কা ও গাজলডোবা বাঁধ অবিলম্বে ভেঙে দেওয়া হোক।

ভারত-বাংলাদেশ মিলে গঙ্গা ও তিস্তার অববাহিকায় পরিবেশবান্ধব, পানি ও অববাহিকা ব্যবস্থা নিশ্চিত এবং সুন্দরবন ধ্বংসাত্মক রামপাল প্রকল্প  বাতিলের দাবি জানান তিনি।

এ সময় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, বাপার সাধারণ সম্পাদক ডা. আবদুল মতিনসহ বাপার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।