ফুটপাত থেকে স্থাপনা সরাতে আট দূতাবাসকে চিঠি

নিজস্ব প্রতিবেদক : কূটনৈতিক জোনে অবস্থিত আটটি দেশের দূতাবাসকে ফুটপাতে অবস্থিত নিরাপত্তামূলক স্থাপনা নিজস্ব কম্পাউন্ডের ভেতর সরিয়ে নিয়ে জনচলাচলের জন্য উন্মুক্ত করার অনুরোধ জানিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

বুধবার ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মো. মঞ্জুর-ই-মওলা সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, ২৮ ফেব্রুয়ারি বিকেলে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা স্বাক্ষরিত এক চিঠিতে এ অনুরোধ জানানো হয়।

তিনি জানান, যুক্তরাষ্ট্র, ইতালি, জার্মানি, কানাডা, ফ্রান্স, ইউকে, অস্ট্রেলিয়া এবং তুরস্কের রাষ্ট্রদূতদের কাছে চিঠিতে এ অনুরোধ জানানো হয়।

ব্যারিস্টার ওমর সাদাতের দায়েরকৃত এক রিট পিটিশনের রায়ে ২০০১ সালের ১১ ফেব্রুয়ারি হাইকোর্ট অন্যান্যের সঙ্গে তৎকালীন ঢাকা সিটি করপোরেশনের মেয়রকে ঢাকার ফুটপাতের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে তা জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্তকরণের নির্দেশনা প্রদান করে।

সে নির্দেশনার উল্লেখ করে গুলশান সোসাইটির সভাপতি ড. এটিএম শামসুল হুদা ২০১৬ সালের ১৫ ডিসেম্বর ফুটপাতের অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য ডিএনসিসির মেয়র বরাবর আবেদন করেন। এ প্রেক্ষাপটে ডিএনসিসির পক্ষ থেকে পত্র মারফত উল্লিখিত আটটি দেশের রাষ্ট্রদূতদের দূতাবাসসংলগ্ন ফুটপাতে অবস্থিত নিরাপত্তা স্থাপনা সরিয়ে নিতে অনুরোধ জানানো হয়।