ফোন স্ক্রিন ফেটে গেলে কিংবা স্ক্র্যাচ পড়লে, তা নিজ থেকেই মেরামত হবে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আপনার হাত কোনো কারণে ফোন পড়ে গিয়ে স্ক্রিন ক্ষতিগ্রস্ত হলে, দুটো অপশন থাকে- ডিসপ্লে মেরামত করা কিংবা আরেকটি নতুন ফোন কেনা।

তবে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের রসায়নবিদরা তৃতীয় আরেকটি বিকল্প উপায় উদ্ভাবন করেছেন- ফোনের স্ক্রিন নিজ থেকেই ঠিক হয়ে যাবে। অর্থাৎ ফোন স্ক্রিন ফেটে গেলে কিংবা স্ক্র্যাচ পড়লে, তা নিজ থেকেই মেরামত হবে।

এজন্য বিজ্ঞানীরা ফোনের স্ক্রিনে ব্যবহারের জন্য এমন একটি উপাদান উদ্ভাবন করেছেন, যা তার মূল আকারের চেয়ে ৫০ গুণ বেশি প্রসারিত হতে পারে। এই প্রসারণ ক্ষমতার উপাদানটি পলিমার এবং আয়নের লবণ দিয়ে তৈরি করা হয়েছে।

এর মাধ্যমে বিশ্বে এই প্রথম বিজ্ঞানীরা একটি স্ব-নিরাময় উপাদান তৈরি করতে সক্ষম হয়েছেন, যা বিদ্যুৎ নির্বাহ করতে পারে। এটি মোবাইলের স্ক্রিনে ব্যবহারের জন্য খুব দরকারী উপাদান হবে বলে অভিমত গবেষকদলটির অন্যতম রসায়নবিদ ওয়াংয়ের।

গবেষণায় মাত্র ২৪ ঘন্টার মধ্যে ক্ষতিগ্রস্ত স্ক্রিন স্বয়ংক্রিয় মেরামত হওয়ার বিষয়টি দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা।

এলজির কিছু স্মার্টফোনে যেমন জি ফেক্স-এ ইতিমধ্যে এ জাতীয় উপাদান ব্যবহার করা হয়েছে ব্যাক কভারে, যা স্ক্র্যাচ নিরাময়ে সক্ষম। কিন্তু জি ফেক্সে ব্যবহৃত উপাদানটি বিদ্যুৎ নির্বাহ করতে পারে না, তাই নির্মাতারা এটিকে স্ক্রিনে ব্যবহার করতে পারছে না। বেশিরভাগ ফোনের স্ক্রিনের নিচে ইলেকট্রোডের গ্রিড থাকে, যখন আপনি স্পর্শ করেন, তখন আপনার আঙুল (পরিবাহী হয়) একটি সার্কিট সম্পন্ন করে ফোনকে জানায় যে কি করতে হবে।


ওয়াং প্রত্যাশা করেছেন, নতুন এই স্ব-নিরাময় উপাদান ২০২০ সালের দিকে ফোনের স্ক্রিনে এবং ব্যাটারিতে ব্যবহার করা হবে।

বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞানিক সংগঠন আমেরিকান কেমিক্যাল সোসাইটির সম্প্রতি অনুষ্ঠিত সভায় গবেষকদলটি তাদের এই নতুন উদ্ভাবিত উপাদানটি উপস্থাপন করেছেন।

ওয়াং বলেন, ‘স্ব-নিরাময় উপাদান বাস্তবে ব্যবহারের ক্ষেত্রে খুব সুদূরপ্রসারী মনে হতে পারে, কিন্তু আমি বিশ্বাস করি খুব শিগগির মোবাইলের সঙ্গে এই উপাদান আসবে। আগামী ৩ বছরের মধ্যে অনেক বেশি স্ব-নিরাময় উপাদান বাজারে আসবে এবং দৈনন্দিন জীবনে পরিবর্তন আনবে। এটি আমাদের ফোনকে বর্তমানে তুলনায় অনেক বেশি উন্নত পারফরম্যান্স উপযোগী করে তুলবে।’

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার