বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন শুরু ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে

অর্থনৈতিক প্রতিবেদক : বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ২১ থেকে ২৫ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে রিহ্যাব ফেয়ার ২০১৬।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে রিহ্যাব ফেয়ার-২০১৬ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ কথা জানান রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এর চেয়ারম্যান আলমগীর শামসুল আলামী।

আলমগীর শামসুল বলেন, ‘রিহ্যাব আগামী ২১ থেকে ২৫ ডিসেম্বর রিহ্যাব ফেয়ার আয়োজন করতে যাচ্ছে। এই ফেয়ারে ৩০টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানকে অংশগ্রহণের সুযোগ দিয়েছে রিহ্যাব। এবারের ফেয়ারে কো-স্পন্সর হিসেবে অংশগ্রহণ করছে সর্বমোট ২৪টি প্রতিষ্ঠান।’

বিগত কয়েক বছর ধরে নীতিনির্ধারণী সমস্যার কারণে আবাসন খাত সংকটের মধ্য দিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘এ সংকটময় পরিস্থিতি এখনো চলমান। কয়েকটি ব্যাংকে সুদের হার কমে আসার কারণে সিঙ্গেল ডিজিট সুদের হাউজিং লোনের কোনো ঘোষণা আসেনি। আমরা সরকারের পক্ষ থেকে এ বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা চাই।’

এ ছাড়া নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির নাগরিকদের আবাসনের স্বপ্ন পূরণ করতে এবং আবাসন খাতে গতিশীলতা ফিরিয়ে আনতে ‘হাউজিং লোন’ নামে ২০ হাজার কোটি টাকার রিফিন্যান্সিং করাসহ রেজিস্ট্রেশন ব্যয় কমিয়ে ৬ থেকে ৭ শতাংশ করারও দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন রিহ্যাবের ভাইস চেয়ারম্যান লিয়াকত আলী, মোহাম্মাদ সোহেল রানা, পরিচালক শাকিল কামাল চৌধুরী প্রমুখ।

২০০১ সাল থেকে ঢাকায় রিহ্যাব এ মেলার আয়োজন করে আসছে। এ পর্যন্ত চট্রগ্রামে নয়টি ফেয়ার সম্পূর্ণ করেছে রিহ্যাব। এ ছাড়া রিহ্যাব ২০০৪ সাল থেকে বিদেশে হাউজিং ফেয়ার আয়োজন করছে। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১২টি, যুক্তরাজ্য, দুবাই, ইতালি, কানাডা এবং কাতারে একটি করে রিহ্যাব হাউজিং সম্পূর্ণ হয়েছে।