বন্দিদের ফোনে কথা বলার সুযোগ শিগগিরই

নিজস্ব প্রতিবেদক : কারাগার থেকে বন্দিরা মোবাইলে স্বজনদের সঙ্গে শিগগিরই কথা বলার সুযোগ পাবেন বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন।

তিনি বলেন, ‘বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। শিগগিরই এটি চালু করা হবে।’

বৃহস্পতিবার দুপুরে কারা অধিদপ্তরে কারাসপ্তাহ-২০১৭ উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

ইফতেখার উদ্দীন বলেন, ‘গত বছরের ১০ এপ্রিল কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগার উদ্বোধনের সময় বন্দিদের ফোনে কথা বলার সুযোগ চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগামের আওতায় কারাবন্দিদের ফোনে কথা বলা সংক্রান্ত ‘প্রিজন লিংক’ প্রকল্পটি চূড়ান্ত অনুমোদন পায়। পাইলট প্রকল্প হিসেবে শিগগিরই টাঙ্গাইল জেলা কারাগার থেকে এর কার্যক্রম শুরু করা যাবে বলে আশা করছি।’

তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আগামী বৈঠকে প্রকল্পটির চূড়ান্ত অনুমোদনের পর এই প্রকল্পটি চালু করা হবে। আশা করছি আগামী মাসের মধ্যেই এটি কার্যকর হবে।

শীর্ষ সন্ত্রাসীরা মোবাইল ফোনে যোগাযোগের সুযোগ পেলে ঝুঁকি রয়েছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের কাছে নিরাপত্তার বিষয়টা সবচেয়ে গুরুত্বপূর্ণ। শীর্ষ সন্ত্রাসীরা এ সুযোগ পাবে না। শুধুমাত্র সাধারণ বন্দিদেরকে এ সুযোগ দেওয়া হবে। এমনকি বন্দিরা তাদের পরিবার ছাড়া অন্য কারো সঙ্গে কথা বলতে পারবে না।

‘যখন একজন আসামি কারাগারে আসবে তখন তার বিস্তারিত নথিপত্র তৈরির সময় নির্দিষ্ট দুটি ফোন নাম্বার উল্লেখ থাকবে। যা শুধু বাবা-মা, স্ত্রী বা সন্তানদের হতে হবে। পাশাপাশি ফোনে কথা বলার সময় গোয়েন্দা সংস্থার লোকজন সেখানে থাকবেন। নিরাপত্তায় বিঘ্ন ঘটে এমন কোনো কাজ যেন তারা না করতে পারেন সে ব্যাপারে নজরদারি করা হবে।’

কারাগারে একটি অসাধুচক্র ফোনে কথা বলিয়ে অবৈধভাবে টাকা উপার্জন করছে- এ বিষয়ে কারা মহাপরিদর্শক বলেন, উন্নত দেশগুলোতেও কারাগারে মোবাইল ও ড্রাগ প্রবেশ ঠেকানো যায় না। সে তুলনায় আমাদের অনেক সীমাবদ্ধতার মধ্যে কাজ করতে হয়। তবে বন্দিদের মোবাইলে কথা বলার সুযোগ তৈরি হলে ভেতরে অবৈধ অর্থ উপার্জন করতে পারবে না। এতে নিরাপত্তারও কোনো বিঘ্ন ঘটবে না।