বরিশালে ত্রাণের দাবিতে রাস্তায় কর্মহীন মানুষ

নিজস্ব প্রতিবেদকঃ বরিশাল নগরের এক নম্বর ওয়ার্ডে আবারও ত্রাণের দাবিতে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন নিম্ন আয়ের কর্মহীন মানুষ।

শুক্রবার (২৪ এপ্রিল) সকালে নগরের এক নম্বর ওয়ার্ডের পশ্চিম কাউনিয়ার সাধুর বটতলা এলাকার লাকুটিয়া সড়কে এ বিক্ষোভ করা হয়। পরে পুলিশ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশ্বাসে প্রায় এক ঘণ্টা পর বিক্ষোভকারীরা বাড়ি ফিরে যান।

স্থানীয় আওয়ামী লীগের নেতা ও কাউন্সিলের দাবি ওই ওয়ার্ডটিতে গত রোববার (১৯ এপ্রিল) বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) পক্ষ থেকে ত্রাণসামগ্রী দেওয়া হয়েছে। তারা বলছেন একটি চক্র অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির জন্য কিছু লোককে উস্কানি দিয়ে বিক্ষোভ করাচ্ছেন।

বিক্ষোভকারীরা জানান, গত রোববার (১৯ এপ্রিল) তারা ত্রাণের দাবিতে বিক্ষোভ করেছিলেন। তখন ত্রাণের আশ্বাস দেওয়া হয়েছিল। এরপরও তারা ত্রাণ পায়নি। লকডাউনের কারণে তাদের কোনো কাজকর্ম নেই। ঘরের খাবারও শেষ হয়ে গেছে। এ অবস্থায় বাধ্য হয়ে তারা আবারও ত্রাণের দাবিতে রাস্তায় নেমেছেন।

এ ব্যাপারে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আমির হোসেন বিশ্বাস জানান, ওয়ার্ডটিতে সিটি করপোরেশেনর পক্ষ থেকে এ পর্যন্ত ১ হাজার ৬০০ প্যাকেটের বেশি খাদ্যসামগ্রী দেওয়া হয়েছে। তালিকা অনুযায়ী বাকিদেরও দেওয়া হবে। নগরের ৩০টি ওয়ার্ডে এ কার্যক্রম চলমান থাকায় একটু সময় লাগছে। পরপর দু’বার একই এলাকায় বিক্ষোভ করা হলো।

বিক্ষোভকারীদের এলাকায় কিছু পরিবারকে সহায়তা করা হয়েছে দাবি করে তিনি বলেন, বরিশাল মহানগর বিএনপির সভাপতির বাসা ওই এলাকাতে। আর ওইখানে বার বার বিক্ষোভ করা হচ্ছে। এটা রাজনৈতিকভাবে হেয় করার জন্যই স্থানীয়দের উস্কানি দিয়ে বিক্ষোভ করানো হচ্ছে। বিসিসির হিসেব অনুযায়ী নগরের ৩০টি ওয়ার্ডে বৃহস্পতিবার (২৩ এপ্রিল) রাত পর্যন্ত নিম্ন আয়ের ৪৩ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে।