বাংলাদেশি নারীকে অপহরণের অভিযোগ থেকে অব্যাহতি পেলেন ৪ জন

আন্তর্জাতিক ডেস্কঃ মালয়েশিয়ায় চার বছর আগে বাংলাদেশি নারীকে মুক্তিপণের জন্য অপহরণের অভিযোগ থেকে এক নারীসহ চার ব্যক্তিকে অব্যাহতি প্রদান করেছে দেশটির উচ্চ আদালত।

মোহাম্মদ জাফরি আবু বাকের (৩৪) উমু আয়েশাহ বেগম আবদুল রহমান (২৮) কামাল হোসাইন (বাংলাদেশি) ও মোহাম্মদ কাউসার হোসেইন (বাংলাদেশি)-এর বিরুদ্ধে মামলার কার্যক্রমের চূড়ান্তলগ্নে এসে বিচারক দাতুক আহমদ শাহরিয়ার মোহাম্মদ সালেহ মামলা পরিচালনাকারী আইনজীবী কর্তৃক সুস্পষ্ট প্রমাণাদি হাজির করতে না পারার কথা জেনে উক্ত রায় প্রদান করেছেন।

রায়ের সংক্ষিপ্ত বিবরণীতে বিচারক আহমদ শাহরিয়ার বলেন, নীলা আক্তার এলি, যিনি কিনা মামলা পরিচালনাকারী আইনজীবীর অষ্টম সাক্ষীও বটে, তাকে মুক্তি দানের জন্য মুক্তিপণ দাবি করার অভিযোগে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে থাকা অপহরণের অভিযোগ সাক্ষ্যপ্রমাণের অভাবে প্রমাণিত হয়নি।

বিচারক আহমদ শাহরিয়ার জানান, মুক্তিপণের বিষয়টি প্রমাণিত না হলে শুধু অপহরণের অভিযোগই যথেষ্ট নয়। আমার মতে, মামলার আইনজীবীরা অভিযুক্ত সকলের বিরুদ্ধে এই মামলার অভিযোগ সুস্পষ্টভাবে প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন। তাই আমি তাদেরকে আত্মপক্ষ সমর্থনের জন্য না ডেকে তাদেরকে দায়মুক্তি ও অব্যাহত প্রদান করছি।

উল্লেখ্য, এই চার জন ব্যক্তির বিরুদ্ধে ৩০ জুন, ২০১৭ তারিখে ২০ হাজার মালয়েশিয়ান রিঙ্গিত মুক্তিপণ আদায়ের উদ্দেশ্যে কুয়ালালামপুরের মাসজিদ জামেক, জালান তুন পেরাক এলাকায় সেই বাংলাদেশি নারীকে অন্যায়ভাবে আটকে রাখা ও অপহরণ করার অভিযোগ আনা হয়েছিল।

অপহরণ আইন ১৯৬১-এর অনুচ্ছেদ ৩-এর পাশাপাশি দণ্ডবিধির অনুচ্ছেদ ৩৪-এর অধীনে অভিযোগটি গঠন করা হয়েছিল, যেটিতে দোষী সাব্যস্ত হলে মৃত্যুদণ্ড এবং যাবজ্জীবন কারাদণ্ড ও বেত্রাঘাত করার উল্লেখ রয়েছে।

ডেপুটি পাবলিক প্রসিকিউটর ফাতিন হানুম আব্দুল হাদি শুনানিতে উপস্থিত ছিলেন। এছাড়াও মোহাম্মদ জাফরির পক্ষে ছিলেন আইনজীবী এস নরাসিমহান, উমু আয়েশাহ বেগমের পক্ষে আইনজীবী হিসেবে ছিলেন আফিফউদ্দীন আহমদ হাফিফি, সিতি সারাহ খলিল এবং দাতুক জি জয়া প্রেম, কামাল হোসাইনের পক্ষে ছিলেন, দাতুক এম গোবিনাথ এবং হোসেইন মোহাম্মদ কাউসারের পক্ষে ছিলেন আইনজীবী শামসুল সোলায়মান।