বাংলাদেশের দ্রুততম ৫০ উইকেটে মুস্তাফিজ

ক্রীড়া প্রতিবেদক : উপুল থারাঙ্গার উইকেট নিয়ে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে দ্রুততম ৫০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন মুস্তাফিজুর রহমান।

২৭তম ম্যাচে উইকেটের ফিফটি পূর্ণ করলেন মুস্তাফিজ। এর আগে ৩২ ওয়ানডেতে উইকেটের ফিফটি ছুঁয়েছিলেন বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক। বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে দ্রুততম হলেও আন্তর্জাতিক ক্রিকেটে শীর্ষ ছয়ে রয়েছেন মুস্তাফিজ।

১৯ ম্যাচে দ্রুততম ফিফটি ছুঁয়েছিলেন অজন্তা মেন্ডিস। তার ধারের কাছেও কেউ নেই। চার ম্যাচ বেশি খেলে এ তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের অজিত আগারকার। ২৩ ম্যাচে আগারগারের সাথে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের মিচেল ম্যাকলিনেগান।

২৪ ম্যাচে এ কীর্তি গড়েন অস্ট্রেলিয়ার ডেনিস লিলি, পাকিস্তানের হাসান আলী। ২৫ ম্যাচে পঞ্চাশ উইকেটের স্বাদ পান অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন ও ম্যাট হেনরি। ২৬ ম্যাচে এমন কীর্তি গড়েছেন পাঁচ ক্রিকেটার। তারা হলেন অস্ট্রেরিয়ার লেন পেসকো, ওয়েস্ট ইন্ডিজের প্যাটরিক পিটারসন, ওয়েস্ট ইন্ডিজের স্যার কার্টলি অ্যামব্রোস, আফগানিস্তানের হামিদ হাসান ও রশিদ খান।

যৌথভাবে মুস্তাফিজ রয়েছেন ষষ্ঠ স্থানে। তার সাথে রয়েছেন পাকিস্তানের ওয়াকার ইউনিস, নিউজিল্যান্ডের শেন বন্ড, দক্ষিণ আফ্রিকার লনওয়াবে সোতসোবে অস্ট্রেলিয়ার ক্লিন্ট ম্যাকে ও প্যাট কামিন্স।

ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা মুস্তাফিজুর রহমান অনেক আগেই এমন মাইলফলক ছুঁতে পারতেন। বারবার ইনজুরিতে পড়ায় তার পারফরম্যান্সে পড়েছে প্রভাব। সেই ধকল সামলে এখন পুরোনো রূপে চেনা ছন্দে মুস্তাফিজুর রহমান। ত্রিদেশীয় সিরিজে দারুণ বোলিং করে আবারো নিজের আবস্থান জানান দিয়েছেন তরুণ এই বাঁহাতি পেসার।