বাংলাদেশের স্বাস্থ্য খাতের অর্জন অন্য দেশের জন্য দৃষ্টান্ত’

সচিবালয় প্রতিবেদক : বাংলাদেশের স্বাস্থ্য খাতের সাম্প্রতিক অর্জন বিশ্বের অনেক দেশের জন্য দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন ঢাকা সফররত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং জলবায়ু পরিবর্তনবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ডেভিড ন্যাবারো।

রোববার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন।

গত কয়েক বছরে মা ও শিশুস্বাস্থ্যের উন্নয়নে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে জাতিসংঘের বিশেষ দূত বলেন, স্বাস্থ্যসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে বাংলাদেশ সরকারের সক্ষমতা নিঃসন্দেহে প্রশংসনীয়।

এ সময় তিনি ম্যালেরিয়া নির্মূল, ডায়াবেটিস, রক্তচাপ, হৃদরোগ, নারীদের ক্যান্সার প্রতিরোধের চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকারের গৃহীত কর্মসূচির প্রশংসা করেন। বাংলাদেশের ওষুধ শিল্পের বিকাশ ও অগ্রগতিতেও সন্তোষ প্রকাশ করেন তিনি।

সাক্ষাৎকালে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, বর্তমান সরকারের সময়ে আর্থ-সামাজিক খাতে বাংলাদেশ যথেষ্ট উন্নতি অর্জন করেছে। নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চ্যাম্পিয়ন হিসেবে গণ্য করা হয়। গত কয়েক বছরে স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তনসহ বেশকিছু ক্ষেত্রে আমাদের সাফল্যের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘ কয়েকবার বিশেষ পুরস্কার দিয়ে সম্মানিত করেছে।

মন্ত্রী জানান, বাংলাদেশের ওষুধ ১২৭টি দেশে রপ্তানি হচ্ছে।

এ খাতের বিকাশের লক্ষ্যে উন্নয়ন সহযোগীদের সহযোগিতা কামনা করেন তিনি।

বৈঠকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, ডিএফআইডির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে ডেভিড ন্যাবারো স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে পৃথক বৈঠক করেন।