‘বাংলাদেশ আনসার ও ভিডিপি বাহিনীর সদস্যদের উদ্যোগী হয়ে দেশের কল্যাণে কাজ করতে হবে’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বাংলাদেশ আনসার ও ভিডিপি বাহিনীর সদস্যদের উদ্যোগী হয়ে দেশের কল্যাণে কাজ করতে হবে। তৃণমূল পর্যায়ে জঙ্গিবাদ রুখতে এই বাহিনীর সদস্যদের আরো সোচ্চার হয়ে কাজ করতে হবে।

সোমবার দুপুরে চট্টগ্রামের একটি কমিউনিটি সেন্টারে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের বিভাগীয় সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান খান।

মহাপরিচালক বলেন, আনসার-ভিডিপি মূলত স্বেচ্ছাসেবক বাহিনী। দেশের সর্বত্র আইনশৃঙ্খলা রক্ষা ও সামাজিক উন্নয়ন কর্মকাণ্ডে এই বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। এ বাহিনীর সুনাম অক্ষুণ্ন রাখতে সদস্যদের স্বেচ্ছায় দেশের উন্নয়ন ও জনকল্যাণে কাজ করতে হবে। প্রধানমন্ত্রীর লক্ষ্য ২০২১ সালে মধ্যমআয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত করতে আনসার-ভিডিপিকে আরো বেশি উদ্যোগী হয়ে কাজ করতে হবে।

আনসার ভিডিপি বাহিনীর সদস্যদের সুযোগ-সুবিধা বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে উল্লেখ করে মেজর জেনারেল মিজানুর রহমান খান বলেন, বর্তমানে যেভাবে জঙ্গিবাদ দেখা যাচ্ছে তা প্রতিহত করতে হলে প্রত্যেক গ্রাম ও ইউনিয়নে আমাদের যে আনসার-ভিডিপির ৬৪ জন সদস্য আছে তাদের সোচ্চার হতে হবে। অস্ত্র নয়, লাঠি দিয়ে দেশের শান্তিশৃঙ্খলা রক্ষায় কাজ করে যেতে হবে। গ্রামে গ্রামে গড়ে তুলতে হবে প্রতিরোধের দুর্গ। পাশাপাশি গ্রামাঞ্চলের গরিব মানুষের কল্যাণে এগিয়ে আসতে হবে।

আনসার-ভিডিপি চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের রেঞ্জ কমান্ডার নির্মলেন্দু বিশ্বাসের সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপমহাপরিচালক (প্রশিক্ষণ) এ কে এম মিজানুর রহমান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি এস এম মনির-উজ-জামান।

সমাবেশে চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম রেঞ্জের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সহস্রাধিক আনসার ভিডিপি সদস্য যোগ দেন। সমাবেশ শেষে আনসার-ভিডিপির সদস্যদের ভালো কাজের স্বীকৃতিস্বরূপ পদক ও উপহার সামগ্রী তুলে দেন মহাপরিচালক।