বাউফলে আওয়ামী লীগের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন; ১৪৪ ধারা জারি!!

কহিনুর বাউফল(পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালী জেলার বাউফল উপজেলায় আওয়ামী লীগের দলীয় কার্যালয় জনতা ভবনে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন আহবান করাকে কেন্দ্র করে উপজেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করেছেন। উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল-আমিন ১৪৪ ধারা জারি করেন।

০৫.০৫.২২ইং তারিখ রোজ বৃহস্পতিবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আল আমিন স্বাক্ষরিত এক আদেশে শুক্রবার সকাল ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্ত জনতা ভবনের ৫০০ বর্গ গজের মধ্যে কোন ব্যক্তির অনুপ্রবেশ, সমাবেশ, মিছিল, সভার আয়োজন, বাদ্যযন্ত্র বাজানো, প্রচারণা ও বিস্ফোরক দ্রব্য বহন ইত্যাদি কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুক্রবার এ আদেশ কার্যকরে শহরে বিপুল সংখ্যক পুলিশের টহলসহ প্রতিটা মোড়ে চেক পোষ্ট বসানো হয়েছে।

১৪৪ ধারায় বলা হয়েছে, ৬ মে সকাল ১০টায় বাউফল উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে সংবাদ সম্মেলন আহবান করেন দলের সাধারণ সম্পাদক আবদুল মোতালেব হাওলাদার। একই সময়ে একই স্থানে দলের সভাপতি আসম ফিরোজ এমপির পক্ষে দফতর সম্পাদক ফরিদ আহমেদও পাল্টা সংবাদ সম্মেলনের আহবান করেন। একই সময় একই স্থানে দুই গ্রæপের সংবাদ সম্মেলন আহবানের ফলে শান্তি শৃঙ্খলা ভঙ্গ হতে পারে এই আশংকা করে ১৪৪ ধারা জারি করা হয়। এই আদেশ শুক্রবার রাত দশটা পর্যন্ত কার্যকর থাকবে।

উপজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক ফরিদ উদ্দিন বলেন, আবদুল মোতালেব হাওলদার বিভিন্ন কর্মসূচীতে সংগঠন বিরোধী বক্তব্য দেয়ার প্রতিবাদে জনতা ভবনে শুক্রবার সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে । বৃহস্পতিবার স্থানীয় মিডিয়া কর্মীদের কাছে চিঠি পৌছে দেয়ার কয়েক ঘন্টা পরই আবদুল মোতালেব হাওলাদার একই স্থানে সংবাদ সম্মেলনের ঘোষণা দেন। আব্দুল মোতা‌লেব হাওলাদার সাংবাদিকদের ব‌লেন, বিভিন্নভাবে আমার ভাবমূ‌র্তি ক্ষুন্ন করার চেষ্টা চলছে। তাই শুক্রবার সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে উপজেলা প্রশাসনের ১৪৪ ধারা জারির প্রেক্ষিতে ভ্যানু পরির্বতন করে শুক্রবার সকাল ১০টা দিকে আওয়ামী লীগের সভাপতি আসম ফিরোজ এমপির পক্ষে যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহিম ফারুকের পৌর শহরের ৮নং ওয়ার্ডস্থ বাসভবনের চত্বরে সংবাদ সম্মেলন করেন।

অপরদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মোতালেব হাওলাদার সকাল ১১টায় বাউফল প্রেসক্লাবে পৃথক ভাবে সংবাদ সম্মেলন করেন। এ বিষয়ে উপজেলা নির্বা‌হী কর্মকর্তা মো. আল আমিন বলেন, আমরা স‌র্বোচ্চ চেষ্টা করে‌‌ছি, উভয়প‌ক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করে‌‌ছি। পৃথকভাবে সংবাদ সম্মেলনের পরামর্শ দিয়েছি। কিন্তু উভয়পক্ষ তাদের সিদ্ধান্তে অটল থাকায় ১৪৪ ধারা জারি করতে বাধ্য হয়েছি।
বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আল মামুন বলেন, জনতা ভবনের আশপাশে আইনশৃংখলা নিয়ন্ত্রণের জন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।