বাড়ছে সাধারণ ছুটি মেয়াদ, আজ ঘোষণা আসতে পারে

বিশেষ প্রতিবেদকঃ কোভিড-১৯ মহামারী প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে আরেক দফায় বাড়ছে সাধারণ ছুটি। এই ৩০ মে পর্যন্ত বাড়ানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ সপ্তাহের শেষ কর্মদিবসে ছুটি বাড়ানোর ঘোষণা আসতে পারে।জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আগের ঘোষণা অনুযায়ী আজই কার‌্যত সাধারণ ছুটি শেষ হচ্ছে। রোববার থেকে অফিস আদালত খোলার কথা। কিন্তু সরকার ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেয়ায় ঈদের আগে খুলছে না অফিস।

বুধবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সাধারণ ছুটি ৩০ মে পর্যন্ত বাড়ানোর নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করা হতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, ১৭ থেকে ৩০ মে পর্যন্ত বর্ধিত ছুটিতে যানবাহন চলাচলে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে হবে। ঈদুল ফিতরের আগের চার দিন, ঈদের দিন ও পরের দুই দিন জরুরি সেবা ছাড়া কোনো যানবাহন চলবে না।

এছাড়া ঈদে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে থাকার নির্দেশের কথাও রয়েছে।

ছুটির ক্যালেন্ডার অনুযায়ী ২১ মে শবে কদরের ছুটি, ২২ ও ২৩ মে সাপ্তাহিক ছুটি এবং ২৪ থেকে ২৬ মে পর্যন্ত ঈদের ছুটি রয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রথম দফায় গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে দ্বিতীয় দফায় তা ১৪ এপ্রিল পর্যন্ত, তৃতীয় দফায় ২৫ এপ্রিল পর্যন্ত ও চতুর্থ দফায় ৫ মে পর্যন্ত বর্ধিত করা হয়। তারপরও পরিস্থিতির উন্নত না হওয়ায় ১৬ মে পর্যন্ত ছুটি বৃদ্ধি করে সরকার।