বাড়তি মনোযোগ,মঙ্গল শোভাযাত্রায়, জোড় প্রস্তুতি

ডেক্স রিপোর্ট: বৈশাখকে বরণ করে নিতে জোর প্রস্তুতি চলছে নগরজুড়ে। তবে এর মূল প্রস্তুতি চলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে।

নববর্ষের প্রথম প্রহরে চারুকলা অনুষদ থেকে বের হবে মঙ্গল শোভাযাত্রা। ইউনেস্কোর ‘বিশ্ব ঐতিহ্যের’ স্বীকৃতির কারণে এবার বাড়তি মনযোগ পাচ্ছে এই শোভাযাত্রা। তাই এবার এর প্রস্তুতিতেও যেন বাড়তি আগ্রহ।

দরজায় কড়া নাড়ছে বৈশাখ। ঋতুচক্রের পালাবদলে এখন প্রকৃতিতে বাজছে ষড়ঋতুর শেষ ঋতু ‘বসন্তের’ বিদায়ের সুর। আর মাত্র কয়েকদিন পরেই বিদায় নেবে ঋতুরাজ বসন্ত। সেই সঙ্গে শুরু হবে বাংলা বছরের শুরুর ঋতু ‘গ্রীষ্ম’। শুরু হবে বাংলা বছরের প্রথম মাস ‘বৈশাখ’। বিদায় নেবে ১৪২৩ বঙ্গাব্দ, শুরু হবে নতুন বঙ্গাব্দ-১৪২৪।

প্রতিবছরের মতো এবারো চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা প্রস্তুতি নিচ্ছে বাংলা নববর্ষ উদযাপনের অনুষঙ্গে পরিণত হওয়া আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত ‘মঙ্গল শোভাযাত্রা’র। এ নিয়েই এখন সেখানে চলছে বর্ষবরণের কর্মযজ্ঞ। চারুকলার আঙিনাজুড়ে শিল্পকর্ম নির্মাণে ব্যস্ত এর বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

এবারো মঙ্গল শোভাযাত্রার জন্য তৈরি হচ্ছে বাংলার লোকায়ত সংস্কৃতির প্রতিনিধিত্বকারী বিভিন্ন প্রতিকৃত। চারুকলা অনুষদের মূল ফটক দিয়ে ভেতরে প্রবেশ করতেই চোখে পড়ল কাজ চলছে পুরোদমে। শিক্ষার্থীরা ব্যস্ত যার যার ওপর অর্পিত কাজ নিয়ে। কেউ ছবি আঁকছেন, কেউ মুখোশ গড়ছেন, কেউ বা আবার হাঁড়ি-পাতিলের ওপর কারুকার্য তৈরি করছেন। সেগুলোই কিছুক্ষণ পর টাঙানো হচ্ছে দেয়ালে। চমৎকার এসব শিল্পকর্ম দেখেই মন ভরে যায়। চারুকলার শিক্ষার্থীরা এসব তৈরি করছেন মূলত বিক্রির জন্য। কেননা এসব বিক্রির টাকা দিয়েই তৈরি হচ্ছে পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রার বিশাল বিশাল মোটিফ।

শিল্পকর্ম নির্মাণে শিক্ষার্থীদের পরামর্শ দিচ্ছেন চারুশিক্ষকরা। অনুষদের প্রায় প্রত্যেক বিভাগের শিক্ষার্থী সকাল থেকে রাত পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে মঙ্গল শোভাযাত্রার নানা অনুষঙ্গ তৈরিতে কাজ করছেন। এর নেতৃত্বে রয়েছেন চারুকলা অনুষদের ১৮ ও ১৯তম ব্যাচের শিক্ষার্থীরা। দিন যতই এগিয়ে আসছে ততই বাড়ছে তৎপরতা। চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সঙ্গে বিভিন্ন বিভাগের শিক্ষকরা নির্দেশনা দিচ্ছেন চারুকলার বর্ষবরণ আবাহনের শিল্পকর্ম গড়ার। বর্তমান চারুশিক্ষার্থীদের সঙ্গে মনের টানে যোগ দিচ্ছেন অনুষদের প্রাক্তন শিক্ষার্থীরাও। সরাচিত্র সৃজন, কাগজ কেটে নানা প্রক্রিয়ায় নির্মিত মুখোশ, কাগজের ম্যাশের মুখোশ, জলরঙের চিত্রকর্ম সৃজন ও শোভাযাত্রার মূল অনুষঙ্গ কাঠামো নির্মাণে প্রায় তিন শতাধিক শিক্ষার্থী সম্পৃক্ত রয়েছেন এই কর্মযজ্ঞে।

ঐতিহ্য ও শেকড়ের বার্তাবহ এমন আয়োজনকে সফল করতে বিপুল অর্থের প্রয়োজন হলেও চারুকলা অনুষদ অতীতের মতোই এবারো কোনো প্রতিষ্ঠানের অনুদান নিচ্ছে না। নিজস্বতা ও স্বকীয়তাকে বজায় রেখে বাংলা সংস্কৃতির শৈল্পিক উপস্থাপনায় শিক্ষক ও শিক্ষার্থীরা নিজেদের তৈরি শিল্পকর্ম বিক্রি করেই প্রতিবারের মতো এবারো এই আয়োজনের তহবিল গঠন করা হয়েছে বলে জানান শিক্ষার্থীদের সমন্বয়ক সাগর হোসেন সোহাগ।

তিনি বলেন, ‘গত ১৯ মার্চ আনুষ্ঠানিকভাবে ঢাবি চারুকলা অনুষদের এবারের এই মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি শুরু হয়। এর উদ্বোধন করেন প্রখ্যাত শিল্পী রফিকুন নবী ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। চারুশিক্ষার্থীদের নিরলস শ্রম ও মেধার সংমিশ্রণে তৈরি হচ্ছে নানা শিল্পকর্ম। এখন মূলত শোভাযাত্রার খরচ তোলার জন্য শিক্ষক ও শিক্ষার্থীদের তৈরি এসব শিল্পকর্ম বিক্রির কাজ চলছে। শিল্পকর্ম বিক্রি করে মঙ্গল শোভাযাত্রার তহবিল গড়া হচ্ছে। এটি বাঙালির ঐতিহ্য। এ ঐতিহ্য রক্ষায় সবার অংশগ্রহণ প্রয়োজন রয়েছে। তাই আমরা এ আয়োজনে সবার সহযোগিতা চাই।’

তিনি আরো বলেন, “এবারের বাংলা নববর্ষের স্লোগান ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর’। এই স্লোগানকে সামনে রেখেই চলছে আমাদের সব প্রস্তুতি। প্রতিবছরের মতো এবারো মঙ্গল শোভাযাত্রার প্রধান একটি মোটিফ থাকবে। এবারের প্রধান মোটিফ হবে ‘ময়ূরপঙ্খী নাও’। মোটিফটিতে একটি বার্তা দিয়ে যাত্রা শুরু হবে। এবারের বার্তাটি হবে সমসাময়িক অবস্থা নিয়ে। অমঙ্গলকে ঝেড়ে ফেলে সামনের দিকে এগিয়ে যাবে ময়ূর। শোভাযাত্রার পেছনে থাকবে বিভৎস চেহারার এক কালো প্রতীক। আর সামনের অংশে থাকবে সূর্যের হাসি। অর্থাৎ, জঙ্গিবাদ, সন্ত্রাসকে পেছনে পেলে আমরা এগিয়ে যাব উজ্জল এক ভবিষ্যতের দিকে। এসবের পাশাপাশি থাকবে আরো ১৩-১৪টি থিমেটিক মোটিফ। এগুলোর মধ্যে রয়েছে- বাঘ, হাতি, ঘোড়া, টেপা পুতুল, মাছ, কাকাতুয়া, পায়রা ইত্যাদি।”