বাড়িয়ে স্ট্যান্ডার্ড ওজন ও পরিমাপ আইন অনুমোদন

সচিবালয় প্রতিবেদক : আগের চেয়ে শাস্তি বাড়িয়ে স্ট্যান্ডার্ড ওজন ও পরিমাপ আইন, ২০১৭ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সকালে সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘স্ট্যান্ডার্ড ওজন ও পরিমাপ আইনটি ১৯৮২ সালের। এটি বিএসটিআই আইন নামে পরিচিত। ১৯৮২ সালের সামরিক শাসনামলের অর্ডিন্যান্স হওয়ায় সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত রয়েছে এটাকে সংশোধন পরিমার্জন করে বাংলায় হালনাগাদ করা। আদালতের নির্দেশ অনুযায়ী এটি বাংলায় হালনাগাদ করে আজকে অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়েছে। বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়।’

সচিব আরো বলেন, ‘আন্তর্জাতিক পরিমণ্ডলের সঙ্গে আমাদের মান নিয়ন্ত্রণের যে সম্পর্ক রয়েছে, সে জিনিসগুলো এই আইনে নিয়ে আসা হয়েছে।’

শফিউল আলম জানান, নতুন আইনে অপরাধ ও শাস্তির মধ্যে কিছু পরিবর্তন আনা হয়েছে। আইনে মানদণ্ডহীন বাটখারা বা পরিমাপক ব্যবহারের শাস্তি হিসেবে সর্বোচ্চ ৬ মাসের কারাদণ্ড এবং সর্বোচ্চ ২০ হাজার টাকা জরিমানার বিধান করা হয়েছে। আগে সর্বোচ্চ ৬ মাসের কারাদণ্ড ছিল, কিন্তু জরিমানা ছিল মাত্র ৩ হাজার টাকা। নতুন আইনে জরিমানা বাড়ানো হয়েছে।

নতুন আইনে মানহীন বাটখারা কিংবা পরিমাপক বানানোর শাস্তি হিসেবে সর্বোচ্চ ১ বছরের কারাদণ্ড কিংবা সর্বোচ্চ ১ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। এটি আগে ছিল সর্বোচ্চ ১ বছরের কারাদণ্ড ও সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা। একইভাবে সরকারের অনুমতি নিয়ে সম্পূর্ণ রপ্তানির উদ্দেশ্যে তৈরি বা উৎপাদিত ওজন বা পরিমাপক ছাড়া অন্য কোনো ওজন বা পরিমাপক তৈরি করলে শাস্তি সর্বোচ্চ ১ বছরের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা জরিমানার বিধান করা হয়েছে। এটি আগে ছিল এক বছরের জেল ও ৫ হাজার টাকা জরিমানা।

শফিউল আলম বলেন, বাটখারা বা পরিমাপকের ত্রুটি সংশোধন না করে বা প্রচলিত মান পরিবর্তন করে ব্যবহার করলে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড কিংবা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানার বিধান করা হয়েছে। এ অপরাধের ক্ষেত্রেও দণ্ড বহাল রেখে জরিমানার বাড়ানো হয়েছে। এটি আগে ছিল মাত্র ৫ হাজার টাকা।

বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সামঞ্জস্য করে আইনের খসড়াটি করা হয়েছে, এ কথা জানিয়ে সচিব বলেন, নোরাডের (নরওয়েজিয়ান দাতা সংস্থা) সহায়তায় এখানে একটি ন্যাশনাল ল্যাবরেটরি করা হয়েছে। সেটা ইইউ (ইউরোপীয় ইউনিয়ন) মানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এই ন্যাশনাল মেট্রোলজি ল্যাবরেটরি (এনএমএল) নরওয়েজিয়ান অ্যাক্রেডিটেশন এবং বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে।

তা ছাড়া এশিয়া প্যাসিফিক মেট্রোলজি প্রোগ্রাম (এপিএমএপি), ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডারাইজেশনসহ (আইএসও) কয়েকটি আন্তর্জাতিক সংস্থার বিষয়টি খসড়া আইনে অন্তর্ভুক্ত করা হয়েছে।