বিক্ষোভ উসকে দেওয়ার অভিযোগে ইরানের প্রাক্তন প্রেসিডেন্ট আহমাদিনেজাদ গ্রেপ্তার!

আন্তর্জাতিক ডেস্ক : বিক্ষোভ উসকে দেওয়ার অভিযোগে ইরানের প্রাক্তন প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদকে গ্রেপ্তার করা হয়েছে বলে এক খবরে জানিয়েছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিয়া।

সিরাজ শহর থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এর আগে বুশার শহরে বক্তব্য দিয়ে বিক্ষোভকারীদের উসকে দেওয়ারও অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে।

আহমাদিনেজাদকে গৃহবন্দি করতে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির অনুমোদন চেয়েছে প্রশাসন। তিনি অনুমতি দিলে গৃহবন্দি করা হবে তাকে। তেহরানের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে আল-কুদস আল-আরাবিয়া সংবাদপত্রে এ খবর প্রকাশ করা হয়েছে।

ডিসেম্বরের শেষ দিকে ‍বুশার শহরে গিয়ে এক জনসভায় আহমাদিনেজাদ বলেন, অব্যবস্থাপনায় ধুকছে ইরান। তিনি অভিযোগ করেন, বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি ও তার সরকার মনে করেন, তারা এই ভূমি জয় করেছেন কিন্তু এই সমাজের লোক তাদের কাছে গৌণ।

ওই সংবাদপত্রে বলা হয়েছে, আহমাদিনেজাদ অভিযোগ করেছেন, ‘বর্তমান ক্ষমতাসীন কিছু নেতা দেশের সমস্যা ও জনগণের উদ্বেগ থেকে একেবারে বিচ্ছিন্ন এবং সমাজের বাস্তব অবস্থা সম্পর্কে তারা কিছুই জানেন না।’

ইরানের বিচার ব্যবস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা আমোলে লারিজানি বিক্ষোভ আরো উসকে দেওয়ার জন্য আহমাদিনেজাদের বিরুদ্ধে অভিযোগ এনেছেন। একই অভিযোগ আনা হয়েছে প্রভাবশালী শিয়া নেতা ও রাজনীতিক মেহেদি কারৌবি এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মির হুসেইন মৌসাবির বিরুদ্ধে। তাদেরও গৃহবন্দি করা হতে পারে।

২০০৯ সালে ইরানে গ্রিন মুভমেন্ট আন্দোলনের পর এবারের বিক্ষোভ সবচেয়ে বড় পরিসরে সরকারবিরোধী বিক্ষোভ। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ার প্রতিবাদে শুরু হওয়া ছোট বিক্ষোভ রাজনৈতিক আন্দোলনে রূপ নিয়েছে এবং এ নিয়ে জাতিসংঘ পর্যন্ত গরম হাওয়া বইছে। বিক্ষোভকারীদের সমর্থন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৈঠক ডাকে যুক্তরাষ্ট্র এবং দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিক্ষোভকারীদের প্রশংসা করে টুইট করেন। এ নিয়ে দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন সৃষ্টি হয়েছে।

২৮ ডিসেম্বর শুরু হওয়া বিক্ষোভে এ পর্যন্ত ২৩ জন নিহত হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে বহু মানুষকে। তরুণ শিক্ষার্থীদের গুম করা হচ্ছে বলে সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলেছে বিক্ষোভকারীরা। তবে ইরান দাবি করছে, বিদেশি শত্রুরা বিক্ষোভকারীদের উসকে দিয়েছে।