বিনা বাধায় মুক্তি পাচ্ছে ‘পদ্মাবত’ পাকিস্তানে

বিনোদন ডেস্ক : বহুল আলোচিত বলিউড সিনেমা পদ্মাবত। সিনেমাটি ঘিরে তৈরি হয়েছে নানা বিতর্ক। শুরু থেকেই এটি নিষিদ্ধের দাবি জানিয়ে আসছে রাজপুত করনি সেনা। গত ডিসেম্বরে মুক্তির কথা থাকলেও ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে সিনেমাটি। এ নিয়ে ভারতের বিভিন্ন রাজ্যে চলছে বিক্ষোভ।

এদিকে ভারতে পদ্মাবত নিয়ে নির্মাতাদের ভোগান্তিতে পড়তে হলেও প্রতিবেশী দেশ পাকিস্তানে বিনা বাধায় মুক্তির অনুমতি পেয়েছে সিনেমাটি। বুধবার ‘ইউ’ সনদ দিয়ে পাকিস্তানে সিনেমাটি প্রদর্শনের অনুমতি দিয়েছে দেশটির সেন্সর বোর্ড।

এ প্রসঙ্গে পাকিস্তান সেন্সর বোর্ডের প্রধান মোবাশির হাসান মাইক্রোব্লগিং সাইট টুইটারে লিখেছেন, ‘সেন্সর বোর্ড অব ফিল্ম সেন্সরসের (সিবিএফসি) কোনো আপত্তি ছাড়ায় পদ্মাবত সিনেমাটি দর্শকের সামনে প্রদর্শনের উপযুক্ত বলে ঘোষণা করা হয়েছে।’

এর আগে শোনা গিয়েছিল, আলাউদ্দিন খিলজিকে নেতিবাচকভাবে দেখানোর কারণে পাকিস্তানের কিছু পরিবেশক সিনেমাটি প্রদর্শনের আপত্তি জানিয়েছে। এ প্রসঙ্গে জনাব হাসান সংবাদমাধ্যমে বলেন,‘ সুস্থ বিনোদন, শিল্প, সৃজনশীলতার ক্ষেত্রে সিবিএফসি কোনো পক্ষপাত করে না।’

তিনি আরো জানান, সিনেমাটি সনদ দেয়ার ক্ষেত্রে তারা কয়েদ-ই-আজম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারম্যান প্রফেসর ওয়াকার আলী শাহকে সঙ্গে রেখেছিলেন। তবে তাকে শুধু মতামত দেয়ার জন্য রাখা হয়। এ বিষয়ে কোনো সিদ্ধান্ত দেয়ার অধিকার তার ছিল না।

এদিকে পদ্মাবত মুক্তিকে সামনে রেখে ভারতের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ চলছে। এছাড়া শপিংমলে ভাংচুর, প্রেক্ষাগৃহ ও বাসে অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে। এ জন্য বেশ কিছু করনি সেনা সদস্যকে গ্রেপ্তারও করেছে পুলিশ।

পদ্মাবত সিনেমাটি পরিচালনা করেছে সঞ্জয় লীলা বানসালি। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছে রণবীর সিং, দীপিকা পাড়ুকোন ও শহিদ কাপুর।