বিলাসবহুল পোরশে গাড়ি উদ্ধারের ঘটনায় তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর হাতিরঝিলে অজ্ঞাত এক ব্যক্তির ফেলে যাওয়া বিলাসবহুল পোরশে গাড়ি উদ্ধারের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে শুল্ক গোয়েন্দা।

বুধবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের উপপরিচালক এইচ এম শরিফুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের কমিট গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন সহকারী রাজস্ব কর্মকর্তা মো. বোরহান উদ্দিন ও বিজয় কুমার রায়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য নিশ্চিত করেছেন।

শুল্ক গোয়েন্দার সহকারী পরিচালক দিপা রাণী হালদারের স্বাক্ষরিত চিঠির সূত্রে জানা যায়, গত ১০ এপ্রিল হাতিরঝিল থেকে পরিত্যক্ত অবস্থায় একটি পোরশে গাড়ি উদ্ধার করা হয়। ওই গাড়ির ভিতরে একটি চিঠি পাওয়া যায়। ওই চিঠিতে শুল্ক ফাঁকি দিয়ে গাড়ি ব্যবহার হয়েছে বলা হলেও কোন নাম ও ঠিকানা দেওয়া হয়নি। এই অবস্থায় এ বিষয়ে গঠিত তদন্ত কমিটিকে আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য বলা হল। গাড়ির প্রকৃত মালিক ও ব্যবহারকারীকে শনাক্ত ও অপরাধের ধরণ নির্ধারণ করে সুপারিশ প্রণয়ন করবে কমিটি।

এর আগে গত ৯ এপ্রিল রাতে রাজধানীর হাতিরঝিলে এক অজ্ঞাত ব্যক্তি প্রায় ৪ কোটি টাকার বিলাসবহুল পোরশে গাড়ি ফেলে যায়। পরের দিন সকালে গাড়িটি পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করে শুল্ক গোয়েন্দার একটি দল। গাড়ির চাবি ভেতরে পাওয়া যায়। গাড়ির ড্রাইভারের সিটে একটি চিঠিও পাওয়া যায়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক বরাবর লেখা চিঠিতে কোন নাম ও পরিচয় না লিখে নিজেকে সমাজের একজন সম্মানিত ব্যক্তি দাবি করেন।। চিঠিতে শুল্ক গোয়েন্দাদের দেশব্যাপী চলমান অভিযানের প্রশংসা করে বলা হয়, গাড়িটি তার খুব প্রিয় ছিল। তিনি সম্প্রতি জানতে পেরেছেন, গাড়িতে কর ফাঁকি দেওয়া হয়েছে। তাই প্রায়শ্চিত্ত করার জন্য তিনি গাড়িটি ফেলে রেখে যাচ্ছেন। একই সঙ্গে গাড়ির মালিককে খুঁজে বের না করার জন্য শুল্ক গোয়েন্দার মহাপরিচালকের কাছে অনুরোধ জানান।

তবে গাড়ির নম্বর সংশ্লিষ্ট নথিপত্র থেকে শুল্ক গোয়েন্দা জানতে পারে, গাড়িটি ২০১০ সালে কারনেট ডি প্যাসেজ সুবিধায় বাংলাদেশে আমদানি করা হয়েছিল। গাড়িটির মালিক ইংল্যান্ডের নাগরিক ফরিদা রশিদ। তিন মাসের মধ্যে পুনঃরপ্তানির শর্তে আনা হলেও তা ফেরত দেওয়া হয়নি। এখনো এর ব্যবহারকারি খোঁজ মেলেনি।