বিশ্বের ব্যস্ততম আন্তর্জাতিক বিমানবন্দর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের ব্যস্ততম যুক্তরাষ্ট্রের আটলান্টার হার্টসফিল্ড-জ্যাকসন আন্তর্জাতিক বিমানবন্দর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিদ্যুৎ বিভ্রাটের কারণে রোববার বিমানবন্দরের আংশিক কার্যক্রম বন্ধ হয়ে গেছে। এর ফলে ভোগান্তিতে পড়তে হয়েছে প্রায় এক লাখ মানুষকে।

বিবিসি জানিয়েছে, প্রতিদিন এই বিমানবন্দরে দুই হাজার ৫০০ বিমান ওঠা-নামা করে এবং দুই লাখ ৫০ হাজারের বেশি মানুষ এ বিমানবন্দর দিয়ে যাতায়াত করেন।

এক বিবৃতিতে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, রোববার স্থানীয় সময় দুপুর ১টার কিছুক্ষণ পর তারা বিদ্যুৎ বিপর্যয়ের কবলে পড়ে।অনেক ফ্লাইটকে অন্য বিমানবন্দরে যাওয়ার কথা বলা হয়েছে। নতুন ফ্লাইট শিডিউলের জন্য বিমানবন্দরে অপেক্ষায় আছে হাজার হাজার যাত্রী।

বিদ্যুৎ সরবরাহকারী কোম্পানি জর্জিয়া পাওয়ার জানিয়েছে, তাদের ধারণা, ভূগর্ভস্থ বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় অগ্নিসংযোগের কারণে এ ঘটনা ঘটেছে। একটি সুইচ গিয়ারের অংশ নষ্ট হয়ে যাওয়ায় অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে, যার ফলে সরবরাহ তার ক্ষতিগ্রস্থ হয়েছে।

রোববার গভীর রাতে বিমানবন্দরের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা চালু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।স্থানীয় সময় সোমবার সকাল ৬টায় যাত্রী নিয়ে প্রথম বিমানটি যাত্রা করেছে। তবে ইতিমধ্যে যাত্রা বাতিল হয়েছে এক হাজারেরও বেশি ফ্লাইটের।

আটলান্টার মেয়র বিদ্যুৎ বিপর্যয়ে যাত্রীদের ভোগান্তির জন্য ক্ষমা চেয়েছেন এবং অগ্নিকাণ্ডের কারণ তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন।