বিশ্বে সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছে চীন। ২০১৬ সালে দেশটিতে বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অ্যামনেস্টি তাদের প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বে এক বছরের ব্যবধানে মৃত্যুদণ্ড দেওয়ার পরিমাণ কমেছে। ২০১৫ সালে সারা বিশ্বে ১ হাজার ৬৩৪ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। তবে ২০১৬ সালে এ সংখ্যা কমে ১ হাজার ৩২ জনে এসে দাঁড়িয়েছে। তবে এ সংখ্যা চীনকে বাদ দিয়ে। বিশ্বের অন্যান্য দেশে যে সংখ্যক অপরাধীকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে তার সমপরিমাণ লোককে চীন একাই এই সর্বোচ্চ দণ্ড দিয়েছে। তবে চীন সরকারিভাবে মৃত্যুদণ্ডের সংখ্যা প্রকাশ না করায় এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো সংখ্যা জানাতে পারেনি অ্যামনেস্টি।

সংস্থাটি অবশ্য জানিয়েছে, বিশ্বের ৮৭ শতাংশ মৃত্যুদণ্ড দেওয়ার পেছনে রয়েছে স্রেফ চারটি দেশ। এর মধ্যে শীর্ষে রয়েছে চীন। গত বছর দেশটিতে এক হাজারেরও বেশি লোককে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটি। তালিকায় এরপরেই আছে ইরান। গত বছর দেশটিতে ৫৬৭জনকে মৃত্যুদণ্ড দেওয় হয়েছে।

অ্যামনেস্টির মতে, শুধুমাত্র ইরান ও পাকিস্তানে মৃতুদণ্ড দেওয়ার পরিমাণ কমে যাওয়াতেই বৈশ্বিক মৃত্যুদণ্ডের সংখ্যা কমে এসেছে। ২০১৫ সালে পাকিস্তানে ৩২৬জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। আর ২০১৬ সালে এই দণ্ড দেওয়া হয়েছে ৮৭ জনকে। তবে সংখ্যা কমলেও এবারও মৃত্যুদণ্ড দেওয়া শীর্ষ পাঁচ দেশের মধ্যে ইরান ও পাকিস্তানের নাম রয়েছে। ২০০৬ সাল থেকে শীর্ষ পাঁচে থাকা যুক্তরাষ্ট্র অবশ্য তার অবস্থান থেকে প্রথমবারের মতো সরতে পেরেছে। ২০১৬ সালে দেশটির অবস্থান নেমে এসেছে সাত নম্বরে। ওই বছর দেশটিতে ২০ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

তালিকায় এবার বাংলাদেশের নাম রয়েছে নয় নম্বরে। ২০১৬ সালে বাংলাদেশে মোট ১০ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল বলে জানিয়েছে অ্যামনেস্টি।