বিশ্ব অর্থনীতিতে যুক্তরাষ্ট্রের পতন ও চীনের উত্থান হবে

আন্তজাতিক ডেস্কঃ মহামারী করোনাভাইরাসে সৃষ্ট অচলাবস্থায় বিশ্ব অর্থনীতি চরম হুমকির মুখে পড়েছে। বিশেষ করে করোনার কবলে পড়ে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্র নাজেহাল অবস্থায় পড়েছে। দেশটির অর্থনৈতিক শক্তি দুর্বল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। করোনাভাইরাস-পরবর্তী বিশ্ব নেতৃত্বে ব্যাপক পরিবর্তন আসতে পারে।

অর্থনৈতিকভাবে শক্তিশালী যুক্তরাষ্ট্রের পতনের শঙ্কা রয়েছে এবং চীনের উত্থান ঘটার সম্ভাবনা রয়েছে। মার্কিন ধনাঢ্য ব্যবসায়ী রে ডালিও এমন মন্তব্য করেছেন। সম্প্রতি নিক্কেই এশিয়ান রিভিউকে দেয়া সাক্ষাৎকারে মার্কিন কোটিপতি ব্রিজওয়াটার অ্যাসোসিয়েশনের কো-চেয়ারম্যান রে ডালিও বলেন, করোনাভাইরাস-পরবর্তী বিশ্ব নেতৃত্বে ব্যাপক পরিবর্তন আসবে। করোনার চিকিৎসা বা ওষুধ না থাকায় অদূর ভবিষ্যতে বিশ্ব নেতৃত্বই পাল্টে যেতে পারে। তিনি মনে করেন, বর্তমানে যুক্তরাষ্ট্র ঋণের স্তূপে চাপা পড়ে আছে। এ ঋণ মেটাতে হলে কিছুদিনের মধ্যে দেশটিকে ডলার ছাপিয়ে চাপ সামাল দিতে হতে পারে। আর সেটা করা হলে মার্কিন ডলারের পতন ঘটবে। এর মূল্য অবিশ্বাস্যভাবে কমে যাবে। ফলে দুর্বল হয়ে পড়বে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক শক্তি।

ধনাঢ্য ব্যবসায়ী রে ডালিও আরও বলেন, ইতিহাস বলে- সব সাম্রাজ্যের উত্থান ও পতন নির্ভর করে তাদের ঋণ ও মুদ্রার ওপর। ব্রিটিশ এবং ডাচ সাম্রাজ্যের অভিজ্ঞতা এবং তাদের রিজার্ভ মুদ্রার সঙ্গে এর অনেক মিল রয়েছে। স্পষ্ট করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পতনের জেরে চীন সাম্রাজ্যের উত্থান হতে যাচ্ছে। এ উত্থান রক্তপাতের মাধ্যমে নয়, বরং রক্তপাতহীন হতে যাচ্ছে। ১০ বছরে চীন বিশ্ব পুঁজিবাজারে শক্ত অবস্থান তৈরি করেছে। দেশটির বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা রয়েছে। এ বিপুল রিজার্ভ পর্যায়ক্রমে তাদের সাম্রাজ্যকে বিকশিত করবে। তিনি আরও বলেন, এ কারণেই যুক্তরাষ্ট্রের পতনের শঙ্কা রয়েছে। পাশ্চাত্যের গবেষকরাও বলছেন, করোনা-পরবর্তী বিশ্বে চীনের উত্থান হতে পারে। পতন ঘটতে পারে আমেরিকার একাধিপত্যের।

শুক্রবার পর্যন্ত করোনাভাইরাসে চীনে ৮২ হাজার ৮৮৭ জন আক্রান্ত হয়েছে এবং চার হাজার ৬৩৩ জন মারা গেছে। অপরদিকে করোনায় যুক্তরাষ্ট্রে ১৩ লাখ ২২ হাজার ১৬৩ জন আক্রান্ত হয়েছে এবং ৭৮ হাজার ৬১৬ জন মারা গেছে। করোনার টিকা ও ওষুধ আবিষ্কারের চেষ্টা সারাবিশ্বে অব্যাহত থাকলেও এখন পর্যন্ত কোনো কার্যকরী ওষুধ আবিষ্কার করা সম্ভব হয়নি।