বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত কাল

রবিউল ইসলাম ও আবু ছালেহ মুছা, টঙ্গী : এবাদত বন্দিগী, তাসকিলে তামিল, ধর্মীয় আলোচনা, তসবী তাহলিল আর তবলীগের বিভিন্ন বিষয়ের উপর বয়ান শোনার মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ নদের তীরে অতিবাহিত হচ্ছে বিশ্ব ইস্তেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন। শুক্রবার ফজরের নামাজের পর থেকে ইজতেমা ময়দানে সমবেত লাখো মুসল্লির উদ্দেশে তবলিগের ৬উসূল অর্থ্যাৎ কালেমা, নামাজ, এলেম ও জিকির, একরামুল মুসলিমিন, সহীহ নিয়ত ও তবলীগ বিষয়ে আম বয়ান করেন, ভারতের মওলানা মোহাম্মদ শামিম। তার হিন্দি বয়ানের বাংলা অনুবাদ করেন নুরুর রহমান। শুক্রবার বাদ জুমা বয়ান করেন, বাংলাদেশের মওলানা মোহাম্মদ ফজলুল হক, বাদ আসর মওলানা রবিউল হক এবং বাদ মাগরিব বয়ান করেন দিল্লির মওলানা সা’দ। শনিবার ইজতেমার দ্বিতীয় দিনে ফজরের নামাজের পর বয়ান করেন, মওলানা জমসেদ, বাদ জোহর মওলানা মোরসালিন,বাদ আসর মওলানা ইউসুফ, এবং বাদ মাগরিব বয়ান করেন, মাওলানা সা’দ।

ইজতেমার মুরুব্বি গিয়াস উদ্দিন জানান, আগামীকাল রোববার ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা। ইজতেমা শেষে আগত মুসুল্লিগণ দ্বীনের দাওয়াতি কাজে দেশ-বিদেশে বেরিয়ে যাবেন।

গতকাল শনিবার দুপুরে ইজতেমা ময়দান সংলগ্ন পুলিশ কন্ট্রোল রুমে গাজীপুর পুলিশ সুপার হারুন অর রশিদ বলেন, আখেরি মোনাজাত উপলক্ষে আগামীকাল ভোর রাত ৩টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের এয়ারপোর্ট থেকে জয়দেবপুর চান্দনা-চৌরাস্তা, ঢাকা-সিলেট মহাসড়কের গাজীপুর মহানগরের মীরেরবাজার থেকে টঙ্গী ও আব্দুল্লাহপুর-আশুলিয়া সড়কের আব্দুল্লাহপুর থেকে বাইপাস সড়ক পর্যন্ত মোনাজাত শেষ না হওয়া পর্যন্ত যানচলাচল বন্ধ থাকবে। আখেরি মোনাজাতে নিরাপত্তা ব্যবস্থা আরোও জোড়দার করা হয়েছে বলেও তিনি জানান।

এদিকে গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ বলেন, ইজতেমা ও আখেরি মোনাজাত উপলক্ষে গাজীপুর সিটি করপোরেশনে কর্মরত সকল কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে।

মুসুল্লির মৃত্যু: ইজতেমায় ময়দানে শুক্রবার রাতে বার্ধক্যজনিত কারণে জয়নাল আবেদীন (৭০) নামে এক মুসল্লির মৃত্যু হয়েছে। তিনি কিশোরগঞ্জের কুলিয়ারচর থানার উত্তর সালুয়া গ্রামের মৃত সৈয়দ আলী মুন্সির ছেলে।

বিদেশী মুসল্লি : বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্বে মোট ৯৮টি দেশের ১৯২১জন বিদেশী মুসল্লি অংশগ্রহণ করেছেন বলে জানিয়েছেন গাজীপুর জেলা পুলিশের বিশেষ শাখার পরিদর্শক মো.মোমিনুল ইসলাম।

আখেরি মোনাজাত উপলক্ষে রেলওয়ে ও বিআরটিসির বিশেষ প্রস্তুতি : বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে। বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, আপ মোনাজাত স্পেশাল-১ থেকে আপ মোনাজাত স্পেশাল-৭পর্যন্ত ৭টি ট্রেন,টঙ্গী-আখাউড়া-লাকসাম স্পেশাল,টঙ্গী-আখাউড়া স্পেশাল-১,টঙ্গী-ময়মনসিংহ-১ থেকে ৪পর্যন্ত চারটি বিশেষ ট্রেন,টঙ্গী-ঢাকা স্পেশাল-১থেকে ৭পর্যন্ত ৭টি ট্রেনের ব্যবস্থা করেছে বাংলাদেশ রেলওয়ে। এ ছাড়াও সকল আন্তঃনগর,মেইল এক্সপ্রেস ও লোকাল ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজন করা হয়েছে।
অপরদিকে ইজতেমা ময়দানে মুসল্লিদের যাতায়াত সুবিধার্থে বুধবার থেকেই বিভিন্ন রুটে ২২৮টি স্পেশাল বাস সার্ভিস চালু করেছে বিআরটিসি।
আখেরি মোনাজাত উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা আরোও জোরদার : আখেরি মোনাজাত উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা আরোও জোরদার করেছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ইজতেমা ময়দানের প্রতিটি প্রবেশ পথ, ময়দানের আশপাশের বিভিন্ন এলাকায় প্রবেশ মুখে চেকপোষ্ট পরিচালিত করছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এছাড়াও সাদা পোশাকে ইজতেমা ময়দান ও এর আশপাশের এলাকায় পর্যাপ্ত সংখ্যক সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ দায়িত্ব পালন করছে। এদিকে আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবার ভোর থেকেই দূর-দূরান্তের মুসল্লিরা ইজতেমা ময়দানে আসা শুরু করেছে।