বোরখা পরে এলেন সিনেটর নিষিদ্ধের দাবিতে

আন্তর্জাতিক ডেস্ক : দাবি তার বোরখা নিষিদ্ধের। আর এজন্য নিজেই সিনেটের অধিবেশনে বোরখা পরে হাজির হয়ে সবাইকে চমকে দিয়েছেন অস্ট্রেলিয়ার চরম ডানপন্থি দল ওয়ান ন্যাশন পার্টির নেত্রী পলিন হ্যানসন।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন জানিয়েছে, হ্যানসন বৃহস্পতিবার যখন পার্লামেন্ট ভবনে প্রবেশ করছিলেন তখন তিনি হাপাচ্ছিলেন। এসময় পেছন থেকে এক সিনেটরকে বলতে শোনা গেছে, ‘আজব দুনিয়া’।

হ্যানসন পার্লামেন্টে প্রবেশের আগে তার পরিচয় নিশ্চিত হওয়া গেছে বলে জানিয়েছেন সিনেট সভাপতি স্টিফেন প্যারি। অধিবেশন চলাকালেই বোরখা খুলে ফেলেন হ্যানসন। বৃহস্পতিবারই সিনেটে অস্ট্রেলিয়ায় বোরখা নিষিদ্ধ করে হ্যানসনের আনা প্রস্তারের ওপর বিতর্ক হওয়ার কথা রয়েছে।

হ্যানসনের এ ধরনের পদক্ষেপের নিন্দা করেছেন অস্ট্রেলিয়া সরকারের মন্ত্রী জর্জ ব্রানডিস। ধর্মীয় গোষ্ঠীগুলোর বিরুদ্ধে অপরাধ হতে পারে এ ধরনের কিছু না করার জন্য তাকে‘পরামর্শ দিয়ে সতর্ক’ করেছেন ব্রানডিস।

ব্রানডিস অধিবেশনে বলেছেন, ‘না, সিনেটর হ্যানসন, আমরা বোরখা নিষিদ্ধ করবো না।’

অনলাইনে দেওয়া এক বিবৃতিতে সিনেটর হ্যানসন বলেছেন, ‘জনসম্মুখে পুরো মুখ ঢেকে রাখা বোরখা নিষিদ্ধ করার প্রয়োজনীয়তা আধুনিক অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ ইস্যুগুলোর একটি।’

১৯৯৬ সালে সিনেটর নির্বাচিত হওয়ার পর বিভিন্ন সময় বিতর্কের জন্ম দিয়েছেন হ্যানসন। ২০১৬ সালে তিনি বলেছিলেন, অস্ট্রেলিয়ায় মুসলমানদের ঢল নেমেছে।