ব্যাটিংয়ে বাংলাদেশ

মিরপুর : দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আজ মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ম্যাচ শুরু বিকেল ৫টায়।

টস: টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সৌম্য সরকার, আফিফ হোসেন, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, আরিফুল হক, জাকির হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন নাজমুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

একসঙ্গে চারজনের অভিষেক: দলে নতুন মুখ ছয়জন। এর চারজনেরই আজ আন্তর্জাতিক অভিষেক হয়ে গেল। অভিষেক হয়েছে অলরাউন্ডার আফিফ হোসেন, ব্যাটসম্যান জাকির হাসান, আরিফুল হক ও বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপুর। বাংলাদেশের ক্রিকেটে এর আগে এক সঙ্গে চার ক্রিকেটারের অভিষেক হয়েছিল জিম্বাবুয়ের বিপক্ষে খুলনায় ২০১৬ সালের ২০ জানুয়ারি। টি-টোয়েন্টি ক্যাপ পেয়েছিলেন মোহাম্মদ শহীদ, আবু হায়দার রনি, মুক্তার আলী ও মোসাদ্দেক হোসেন সৈকত। আজ আফিফের মাথায় ক্যাপ তুলে দেন তামিম ইকবাল, জাকিরের মাথায় প্রাক্তন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম, আরিফুলের মাথায় দলের টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদ ও অপুর মাথায় ক্যাপ তুলে দেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

বাংলাদেশের শেষ সুযোগ: ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার কাছে ট্রফি বিসর্জন দিয়েছিল বাংলাদেশ। স্বাগতিকরা হারে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজও। চট্টগ্রামে প্রথম টেস্ট ড্র করলেও ঢাকায় দ্বিতীয় টেস্ট আড়াই দিনে হেরে যায় মাহমুদউল্লাহর দল। টি-টোয়েন্টি সিরিজে ঘুরে দাঁড়াতে পারবে বাংলাদেশ? পারবে শেষ সুযোগটা কাজে লাগাতে?

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে অবশ্য সিরিজ জয়ের প্রত্যয়ই ছিল অধিনায়ক মাহমুদউল্লাহর কণ্ঠে, ‘টি-টোয়েন্টি ভিন্ন একটা ফরম্যাট। আমরা শেষ কয়েকটা সিরিজে ভালো খেলিনি। এই সিরিজটা আমাদের জন্য একটা চ্যালেঞ্জ। আমরা এই সিরিজটি দিয়ে বিশ্ব ক্রিকেটে একটি বার্তা দিতে চাই যে, ওয়ানডে ও টেস্টের মতো টি-টোয়েন্টিতেও আমরা এগিয়ে যাচ্ছি। আমরা এই সিরিজটি জিততে চাই।’