ব্রেক্সিটে রাশিয়া হস্তক্ষেপ করে থাকতে পারে

আন্তর্জাতিক ডেস্ক : গত বছর ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়ার (ব্রেক্সিট) ব্যাপারে অনুষ্ঠিত গণভোটে প্রভাব বিস্তার করতে রাশিয়া হস্তক্ষেপ করে থাকতে পারে বলে জানিয়েছে দেশটির কমন্সসভার জনপ্রশাসন ও সাংবিধানিক সম্পর্ক বিষয়ক কমিটি (পিএসিএসি)। বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, গণভোটের আগে গত বছরের ৭ জুন ছিল ভোটারদের রেজিস্ট্রেশনের শেষ সময়। কিন্তু শেষ সময়ের ১০০ মিনিট আগে রেজিস্ট্রেশন সংক্রান্ত ওয়েবসাইটটিতে সমস্যা দেখা দেয় এবং কাজের অনুপযোগী হয়ে পড়ে। এর ফলে প্রায় এক লাখ ভোটার বাদ পড়ে যেতে পারে। ওই সময় অবশ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, শেষ দিনে পাঁচ লাখ ভোটার একসঙ্গে রেজিস্ট্রেশন করতে চাওয়ায় সার্ভারে সমস্যা দেখা দিয়েছে।

বুধবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ওয়েবসাইট হ্যাক করতে নেটওয়ার্ক ব্যবস্থায় ভাইরাস ব্যবহারের ইঙ্গিত মিলেছে।

কমিটি অবশ্য জানিয়েছে, এ ঘটনায় ব্রেক্সিটের গণভোটে তেমন প্রভাব ফেলেনি। তবে ভবিষ্যতে যে কোনো ভোটের ক্ষেত্রে একে টেকনিক্যাল সমস্যা হিসেবে বিবেচনায় নিয়ে এখনই পদক্ষেপ নিতে হবে।

এছাড়া কমিটি এর জন্য সুনির্দিষ্টভাবে কাউকে দোষী হিসেবে চিহ্নিত করতে সক্ষম হয়নি। তবে যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তারে রাশিয়ার বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা বিবেচনায় নিয়ে বলা হয়েছে, এর পেছনে রাশিয়া ও চীনের সংশ্লিষ্টতা থাকতে পারে।