ভারতের হস্তক্ষেপ কামনা বিরোধী দলের

আন্তর্জাতিক ডেস্ক : চলমান রাজনৈতিক সংকট নিরসনে ভারতের সহযোগিতা চেয়েছেন মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট ও বিরোধী দলীয় নেতা মোহাম্মদ নাশিদ। মঙ্গলবার এক বিবৃতিতে তিনি মালদ্বীপে সরসরি ভারতীয় সেনার উপস্থিতি কামনা করেছেন। নাশিদ বলেছেন, প্রাক্তন প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুম ও সুপ্রিম কোর্টের দুই বিচারপতিকে মুক্ত করতে ভারতীয় সেনা সমর্থিত একজন কূটনীতিকের মালদ্বীপে আসা প্রয়োজন। তিনি বলেন, ‘আমরা তাদের সরাসরি উপস্থিত হওয়ার আহ্বান জানাচ্ছি।’

গত বৃহস্পতিবার মালদ্বীপের সুপ্রিম কোর্ট সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ এবং বিরোধী দলের ১২ এমপিকে সন্ত্রাসবাদের অভিযোগে কারাদণ্ড দেওয়াকে ‘অসাংবিধানিক ও রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত’ বলে রায় দিয়ে তাদের মুক্তির নির্দেশ দেয়। তবে সরকার এ নির্দেশ প্রতিপালন করেনি। রোববার দেশটির অ্যাটর্নি জেনারেল শঙ্কা প্রকাশ করে জানান, সুপ্রিম কোর্ট প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনের অভিশংসনের পক্ষে রুল দিতে পারে। এই পরিস্থিতিতে সোমবার রাতে দেশে জরুরি অবস্থা জারি করা হয়।

মঙ্গলবার ভোরের দিকে পুলিশ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে প্রধান বিচারপতি আব্দুল্লাহ সাঈদ ও আলী হামিদ নামে আরেক বিচারক এবং জুডিশিয়াল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেটর হাসান সাঈদকে গ্রেপ্তার করে। এর আগে মধ্য রাতে দেশটির সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুম এবং তার মেয়ের জামাই মোহাম্মদ নাদিমকে রাজধানী মালের বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়।