ভুয়া কাগজপত্র দেখিয়ে ৩০ বছর কাজ করেন বদিরুজ্জামান

নিজস্ব প্রতিবেদক, খুলনা : ভুয়া কাগজপত্র দেখিয়ে চাকরিতে নিয়োগ পাওয়া খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের (সাধারণ শাখা) উচ্চমান সহকারী শেখ মো. বদিরুজ্জামানকে ৩০ বছর পর স্থায়ীভাবে বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা মুন্সী আজাদ হোসেন এ বিষয়টি নিশ্চিত করে বলেন, মন্ত্রণালয়ের আদেশ বলে তাকে স্থায়ী বরখাস্ত করা হয়েছে। তবে বদিরুজ্জামানের বিরুদ্ধে ফৌজদারি কার্যবিধির অভিযোগে কোনো মামলা হবে কি না তা তিনি বলতে পারেননি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দুর্নীতি-অনিয়মের অভিযোগে শেখ বদিরুজ্জামানের বিরুদ্ধে গত বছরের ২১ নভেম্বর সহকারী কমিশনার আতিকুল ইসলাম স্বাক্ষরিত একটি তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়। ওই প্রতিবেদনে তিনি উল্লেখ করেন, বদিরুজ্জামান ব্যবসা ও বাণিজ্য শাখায় কর্মরত থাকাকালে ওই শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (এনডিসি) আলীমুন রাজীবের স্বাক্ষর জাল করেছেন, যা শান্তিযোগ্য অপরাধ। এ ছাড়া তিনি খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের কর্মচারী সমিতির সভাপতি হওয়ায় ক্ষমতার অপব্যবহার করে ঊর্ধ্বতন একজন কর্মকর্তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করার চেষ্টা করেছেন। এ জন্য সরকারি কর্মচারী (শৃংখলা ও আপিল) বিধিমালা ১৯৮৫ অনুযায়ী তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া যেতে পারে।

এর আগে একই বছরের ২ নভেম্বর খুলনার সহকারী কমিশনার (আরএম শাখা) মো. মেহেদী মোর্শেদ একটি তদন্ত প্রতিবেদন দাখিল করেন। ওই প্রতিবেদনে তিনি উল্লেখ করেন, শেখ বদিরুজ্জামান অবৈধ, জাল, ভুয়া কাগজে সরকারি চাকরি পেয়েছেন। বিষয়টি জানতে পেরে সংস্থাপন মন্ত্রণালয় এবং খুলনা বিভাগীয় কমিশনার তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে ঝিনাইদহের জেলা প্রশাসককে চিঠি দিয়ে নির্দেশ দেয়। ওই চিঠির আলোকে বদিরুজ্জামানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যেতে পারে বলে সুপারিশ করেন সহকারী কমিশনার।

২০১৬ সালের ১৯ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয়ের শৃংখলা-৩ শাখার সিনিয়র সহকারী সচিব তাহমিনা বেগম স্বাক্ষরিত পত্র খুলনা বিভাগীয় কমিশনার, খুলনা জেলা প্রশাসক ও ঝিনাইদহ জেলা প্রশাসককে দেওয়া হয়েছে।

ওই চিঠিতে বলা হয়, ঢাকেশ্বরী কটন মিলের চাকরিচ্যুত কর্মচারী দেখিয়ে শেখ বদিরুজ্জামান ১৯৮৫ সালে ঝিনাইদহ ডিসি অফিসে অফিস সহকারী পদে যোগ দেন। তার মনোনয়নের কোনো আদেশ সংক্রান্ত নথি সংস্থাপন মন্ত্রণালয়ে খুঁজে পাওয়া যায়নি। সুতরাং তার নিয়োগ সম্পূর্ণ অবৈধ। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়।